দেশনিউজ

কোটি কোটি অ্যাকাউন্টে ঢুকছে টাকা, কাদের অ্যাকাউন্টে টাকা দিচ্ছে কেন্দ্র? জেনে নিন

Advertisement
Advertisement

ইতিমধ্যেই কঠিন পরিস্থিতিতে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবারই কৃষকদের আর্থিক সহায়তায় ১ লক্ষ কোটি টাকার কৃষি পরিকাঠামো তহবিলের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেমন বলা তেমন কাজ। এরই মাঝে কিষাণ সম্মান নিধি প্রকল্পের মাধ্যমে প্রথম দিনই দেশের প্রায় ৮.৫ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৭ হাজার ১০০ কোটি টাকা সরাসরি পাঠালেন প্রধানমন্ত্রী।

জানা যাচ্ছে, কৃষি পরিকাঠামোর ক্ষেত্রে ১ লাখ কোটি বরাদ্দ করা হয়েছে। নতুন সুবিধা তৈরির জন্য, কৃষিকাজ পরবর্তী ম্যানেজমেন্ট পরিকাঠামো এবং কমিউনিটি ফারমিং যেমন-কোল্ড স্টোরেজ, কালেকশন সেন্টার এবং প্রসেসিং ইউনিট ইত্যাদি।কৃষকের কাছে সুবিধা পৌঁছে দিতে ইতিমধ্যেই কেন্দ্রীয় কৃষি মন্ত্রকে সঙ্গে ১২ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মউ সাক্ষর হয়েছে। তিন শতাংশ হারে সুদ দেওয়া হবে। সর্বাধিক দুই কোটি টাকা ঋণ দেওয়া হবে বলে খবর।

পাশাপাশি আরও জানা যাচ্ছে, ১ লক্ষ কোটি টাকা কৃষিঋণ প্রথম চার বছরের জন্য এই প্রকল্পের আওতা বাবদ বরাদ্দ করা হয়েছে। ১০ হাজার কোটি টাকা ২০২০-২১- র অর্থবর্ষে রাখা হয়েছে। পরের তিন বছরের জন্য ৩০ হাজার কোটি টাকা করে বরাদ্দ করা হয়েছে। এই টাকা সরাসরি পাঠিয়ে দেওয়া হচ্ছে উপভোক্তাদের ব্যাংক অ্যাকাউণ্টে। এমনকি কৃষকদের সুবিধার জন্য আধার কার্ড সংযুক্ত করা রয়েছে এমন একটি অ্যাকাউন্টে এই টাকা দেওয়া হচ্ছে।

সূত্রের খবর, এখনো পর্যন্ত দেশের ৯.৯ কোটি কৃষক উপকৃত হয়েছেন প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের মাধ্যমে। পাশাপাশি ৭৫ হাজার কোটি টাকা বন্টন করা হয়েছে। এর ফলে কৃষক ও তার পরিবারের এত উপকৃত হচ্ছেন। গত ডিসেম্বরে ওই প্রকল্পের সূচনা হয়েছিল। আর এ দিন ওই প্রকল্পের ষষ্ঠ কিস্তি বণ্টন করা হল। এদিন কৃষকদের জন্য নতুন প্রকল্প ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষকদের সঙ্গে কথাও বলেন। কৃষি পরিকাঠামো খাতে ১ লক্ষ কোটি টাকার প্রকল্পের ঘোষণার কথা জানান।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles