দেশনিউজ

রেশন কার্ড হারিয়ে গেলে বাড়িতে বসেই করে নিন নতুন রেশন কার্ড, জেনে নিন পদ্ধতি

Advertisement
Advertisement

রেশন ব্যাবস্থায় দুর্নীতি রুখতে এবার ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার এবং মোবাইল নম্বর যুক্ত করার নির্দেশ দিয়েছে খাদ্য দফতর। আর এটি করা বাধ্যতামূলক। আর এই লকডাউন পরিস্থিতিতে বারবার রেশন নিয়ে দুর্নীতির কথা সামনে এসেছে। তাই এই সময়ে রেশন কার্ডের গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। কিন্তু বহু মানুষ বন্যার কারণে রেশন কার্ড হারিয়ে ফেলেছেন।

রেশন কার্ড হারিয়ে ফেলা ব্যাক্তিদের জন্য খাদ্য দফতরের তরফ থেকে নতুন রেশন কার্ড জারি করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে বিশেষ সুবিধা দেওয়ার পাশাপাশি একটি ‘ইপিডিএস’ নামে একটি অ্যাপ চালু করেছে। যার মাধ্যমে সমস্ত উপভোক্তাদের উন্নত পরিষেবা দেওয়া যাবে।

এবার উপভোক্তারা রেশন গ্রহণ সংক্রান্ত অভিযোগ বা রেশন কার্ড হারিয়ে যাওয়ার অভিযোগ সমস্ত কিছু ভারত সরকারের ওয়েবসাইট এবং ‘ইপিডিএস’ অ্যাপে করতে পারবেন। এবার থেকে রেশন কার্ড হারিয়ে গেলে খাদ্য বিভাগে চক্কর লাগাতে হবেনা। অ্যান্ড্রয়েড ফোন থেকে ‘ইপিডিএস’ অ্যাপ ডাউনলোড করেই হবে সমস্যার সমাধান। এই অ্যাপের মাধ্যমেই আপনি নতুন রেশন কার্ড তৈরি করতে পারবেন।

এই অ্যাপ ডাউনলোড করার পর আপনার রেশন কার্ডে রেজিস্টার্ড মোবাইল এবং আধার নম্বর এখানে দিতে হবে। তারপর এটি স্ক্যান হবে। স্ক্যান সম্পূর্ণ হবার পর রেশন কার্ডের সাথে যুক্ত সমস্ত তথ্য এখানে চলে আসবে। এছাড়া খাদ্য দফতরের ওয়েবসাইটেও আপনি সমস্ত তথ্য পেয়ে যাবেন। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হবার পর ভারতকে ডিজিটাল করার জন্য একের পর এক বিরাট সিদ্ধান্ত নিচ্ছেন। তার মধ্যে রেশন কার্ডকে ডিজিটাল এবং স্মার্ট করা একটি উদাহরণ।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles