দেশনিউজ

সম্প্রীতির বার্তা, হিন্দু পণ্ডিতের মৃতদেহ কাঁধে তুলে সৎকারে এগিয়ে গেলেন মুসলিম প্রতিবেশীরা

Advertisement
Advertisement

গোটা দেশ যখন সাম্প্রদায়িক হানাহানিতে উত্তাল, তখন এক অনন্য নজির স্থাপন করল কাশ্মীর। কাশ্মীরকে নিয়ে সাম্প্রদায়িক হানাহানির খবর সবথেকে বেশি পাওয়া যায়। সেই কাশ্মীরই স্থাপন করলো সাম্প্রদায়িক সম্প্রীতির এক নজির। কাশ্মীরি পণ্ডিতের মৃত্যুর পর সৎকার করতে এগিয়ে এলো তাঁর মুসলিম প্রতিবেশীরা। শুধু তাই নয়, তুষারপাতের মধ্যে তাঁর দেহ কাঁধে করে হেঁটে বাড়িতে পৌঁছে দিলেন মুসলিম প্রতিবেশীরা।

ঘটনাটি কাশ্মীরের সোপিয়ান জেলার। ভাস্কর পন্ডিত নামে একজন কাশ্মীরি পন্ডিত শনিবার সকালে SKIMS হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জানা গেছে, কিডনি অকেজো হয়ে তাঁর মৃত্যু হয়। কিন্তু সেই মুহূর্তে ঘন তুষারপাত চলছিল বাইরে। এই অবস্থায় তাঁর দেহ পরিবারের কাছে পৌঁছে দেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। শ্রীনগর থেকে আসা অ্যাম্বুলেন্সটি ঘন তুষারপাতের কারণে পারগোচি এলাকায় আটকে যায়। ফোন করে গোটা বিষয়টি তাঁর পরিবারকে জানান অ্যাম্বুলেন্সের চালক।

সেই সময় তাঁর প্রতিবেশীরা গোটা রাস্তা তুষারপাতের কারণে ভাস্কর পন্ডিতের দেহ কাঁধে করে গ্রামে পৌঁছায় এবং সৎকারেও তাঁরা সম্পূর্ণভাবে সাহায্য করেন। এই ঘটনায় অভিভূত ভাস্কর পণ্ডিতের পরিবার। বলাবাহুল্য, কাশ্মীর থেকে গত বছর প্রচুর পন্ডিত চলে গেছেন, বলা ভালো, এলাকা ছেড়ে পালিয়েছেন সাম্প্রদায়িক হানাহানির জেরে।

কিন্তু কিছু মানুষ তবু সেখানে রয়ে গিয়েছিলেন। তাঁদের মধ্যে একজন ছিলেন এই ভাস্কর পন্ডিত। তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়, সব প্রতিকূল পরিবেশে তাঁদের মুসলিম প্রতিবেশীরা তাঁদেরকে যথোপযুক্ত সাহায্য করেছেন এবং এই সময়‌ও তার ব্যতিক্রম হল না।

Related Articles