দেশনিউজ

১৮ বছর নয়, রজঃস্বলা হলেই নিজের ইচ্ছায় বিয়ের অধিকার, মুসলিম মেয়েদের বিয়ে নিয়ে নজিরবিহীন রায় দিলো আদালত

Advertisement
Advertisement

রজঃস্বলা হলেই করতে পারেন নিজের ইচ্ছেয় বিয়ে! বয়স ১৮-র কম হলেও কোনো অসুবিধা নেই। মুসলিম মেয়েদের বিয়ের ক্ষেত্রে এমন‌ই বক্তব্য আদালতের।

এই প্রসঙ্গে বুধবার একটি রায়ে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট জানাল, মুসলিম মেয়ের বয়স ১৮ বছরের কম হলেও তিনি যদি রজঃস্বলা হন, তবে নিজের ইচ্ছাতেই বিয়ে করতে পারেন তিনি। মুসলিম পার্সোনাল ল’ মেনেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত, জানায় হাইকোর্ট।

উল্লেখ্য, পাঞ্জাবের এক মুসলিম দম্পতির আবেদনের ভিত্তিতে এই রায় দিয়েছেন বিচারপতি অলকা সারিন। পাঞ্জাবের ওই দম্পতি জানান, ২১ জানুয়ারি মুসলিম আইন অনুযায়ী তাঁদের বিয়ে হয়। তবে বিয়েতে মত ছিল না আত্মীয়স্বজনদের। ৩৬ বছর বয়সী ওই ব্যক্তি ও তাঁর ১৭ বছর বয়সী স্ত্রী নিজেদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে আদালতের দ্বারস্থ হন। আবেদনকারীদের পক্ষে রায় দিয়ে আদালত জানিয়েছে, এ ক্ষেত্রে আবেদনকারী ব্যক্তির বয়স ৩৬ বছরের বেশি এবং আবেদনকারী মেয়েটির বয়স ১৭-র বেশি হওয়ায় মুসলিম পার্সোনাল ল’ অনুযায়ী স্বেচ্ছায় তাঁদের বিয়েতে কোনও অসুবিধা নেই।

প্রসঙ্গত, এই রায়দানের সময়ে ‘প্রিন্সিপল অব মহামেডান ল’ বই থেকে ১৯৫ নং ধারা উদ্ধৃত করেন বিচারপতি। ওই ধারা অনুযায়ী, রজঃস্বলা হলেই স্বেচ্ছায় নিজের পছন্দের ব্যক্তিকে বিয়ে করতে পারেন সব মুসলিম মেয়েই।

Related Articles