নিউজ

প্রভিডেন্ট ফান্ডের নিয়মে বড়োসড়ো পরিবর্তন, টাকা তুলতে যাওয়ার আগে জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

Provident Fund: প্রভিডেন্ট ফান্ডের নিয়মে বড়োসড়ো পরিবর্তন, টাকা তুলতে যাওয়ার আগে জানুন বিস্তারিত। ইচ্ছে হলেই তোলা যাবে প্রভিডেন্ট ফান্ডের টাকা। টাকা তোলার নিয়মে এবার এলো বড়সড় বদল। যে কোনো মুহূর্তে টাকার দরকার পড়লে আর করতে হবে না চিন্তা। সম্প্রতি নিয়মে বড়সড় বদল নিয়ে এসেছে এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডস অর্গানাইজেশন বা EPFO। তবে এক্ষেত্রে অবশ্যই মানতে হবে বেশ কিছু নিয়ম। তাহলেই কিন্তু সহজেই গ্রাহকরা হাতে পেয়ে যাবেন টাকা। কী সেই নিয়ম? দেখে নিন এই প্রতিবেদনে।

সম্প্রতি এই সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করেছে এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডস অর্গানাইজেশন বা EPFO। কেন্দ্রীয় এই সংস্থার তরফে দাবি করা হচ্ছে, অটো ক্লেইম সেটেলমেন্ট বা স্বয়ংক্রিয় দাবি নিষ্পত্তির সীমা 50 হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে 1 লাখ টাকা। অর্থাৎ আগে যেখানে প্রয়োজন পড়লেই যে কোনো মুহূর্তে প্রভিডেন্ট ফান্ড থেকে 50 হাজার টাকা পর্যন্ত তুলতে পারতেন গ্রাহকরা। এবার সেই জায়গায় 1 লাখ টাকা পর্যন্ত তোলা যাবে। 68J ধারায় করতে হবে গ্রাহককে আবেদন। ইতিমধ্যে এই সংক্রান্ত আবেদনের সফটওয়্যার ইনস্টল করে ফেলেছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, অটো ক্লেইম সেটেলমেন্ট এর সীমা বাড়ানোর জন্য অনেক আগেই CPEF এর কাছে আবেদন করেছিল EPFO। সেই আবেদনেই মিলল অনুমোদন। ইতিমধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলা হয়েছে EPFO-র তরফে। খুব সহজেই যাতে এই সংক্রান্ত সুবিধা পান গ্রাহকরা সে কারণে ব্যাপকভাবে প্রচারের আশ্বাস মিলেছে এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডস অর্গানাইজেশন বা EPFO কর্তৃপক্ষের তরফে।

কীভাবে তোলা যাবে এই টাকা?

চিকিৎসার প্রয়োজনে অগ্রিম টাকা তুলতে পারবেন গ্রাহকেরা। এক মাস কিংবা তার বেশি সময় ধরে যদি হাসপাতালে ভর্তি থাকেন কোনো গ্রাহক তাহলে খুব সহজেই প্রভিডেন্ট ফান্ড থেকে অগ্রিম টাকা তোলার জন্য করতে পারবেন আবেদন। এছাড়াও বড় ধরনের কোনো অস্ত্রোপচার, যক্ষ্মা, কুষ্ঠ, পক্ষাঘাত, মানসিক বিপর্যয়, ক্যান্সার বা হৃদরোগের মতো অসুস্থতার ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডের টাকার জন্য খুব সহজেই আবেদন করতে পারবেন গ্রাহকরা।

জানিয়ে রাখি, 2017 সালের আগে পর্যন্ত কিন্তু প্রভিডেন্ট ফান্ডের টাকা অগ্রিম তুলে নেওয়ার কোনরকম সুযোগ ছিল না। তবে ওই বছরেই গ্রাহকদের কথা চিন্তা করে নয়া সিদ্ধান্ত নিয়ে ফেলল EPFO । বর্তমান সময় দাঁড়িয়ে যদি কোনো গ্রাহক অগ্রিম টাকা তুলতে চান তাহলে তাঁকে এক ধরনের বিশেষ ফর্ম পূরণ করতে হবে। অর্থাৎ টাকার অঙ্ক বাড়ানো হলেও এই নিয়মে কিন্তু কোনো রকম বদল আনা হয়নি।

Related Articles