দেশনিউজ

নতুন ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’ আসছে ভারতে, রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি

এতদিন পর্যন্ত বোয়িং-৭৪৭ বিমান ব্যবহার করা হত। এবার তা বদলে আনা হচ্ছে বোয়িং ৭৭৭। ইতিমধ্যেই আমেরিকায় অ্যাসেম্বল করা হয়েছে নতুন ওই বোয়িং বিমান।

প্রধানমন্ত্রী কিংবা রাষ্ট্রপতি যে বিমানে চলাচল করেন, সেই বিমানের নাম হল এয়ার ইন্ডিয়া ওয়ান। এবার বদলে যাচ্ছে ভারতের এয়ার ইন্ডিয়া ওয়ান। এতদিন পর্যন্ত বোয়িং-৭৪৭ বিমান ব্যবহার করা হত। এবার তা বদলে আনা হচ্ছে বোয়িং ৭৭৭। ইতিমধ্যেই আমেরিকায় অ্যাসেম্বল করা হয়েছে নতুন ওই বোয়িং বিমান। আর এই বিমান আনতে শুক্রবার এয়ার ফোর্সের আধিকারিকেরা আমেরিকার উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন। এই বিমান আরও বেশি সুরক্ষিত ও অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন।

এই বিমানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানের মিল রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জন্য নির্দিষ্ট করা এয়ার ফোর্স ওয়ান বিমানে যে প্রযুক্তি ও সুবিধা রয়েছে,সেটাই ব্যবহার করা হচ্ছে ভারতের নতুন এয়ার ইন্ডিয়া ওয়ানে। এছাড়া বদল করা হয়েছে পাইলট ও। আগে প্রধানমন্ত্রীর এই বিমান চালাতেন এয়ার ইন্ডিয়ার পাইলট। এবার থেকে এই বিমান চালাবেন এয়ার ফোর্সের পাইলট।

এর পাশাপাশি এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৪৭ বিমান ওড়ানো হবে আন্তর্জাতিক রুটে। নতুন এয়ারক্রাফট নিরাপত্তায় মুড়ে দেওয়া হবে। নতুন এই এয়ারক্রাফটে থাকবে অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেম, যা রয়েছে এয়ার ফোর্স ওয়ানে, যেটি বিশ্বের সবথেকে নিরাপদ বিমান। এই বিমানের মাঝরাস্তায় রিফুয়েলিং করার ক্ষমতা আছে। এছাড়া এই বিমান কোথাও অবতরণ না করে সারা বিশ্ব ঘুরে আসতে পারবে।

Related Articles

Back to top button