দেশনিউজ

হু হু করে বাড়ছে জ্বালানি তেলের দাম, সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোল, দেখে নিন আজকের বাজার দর

Advertisement
Advertisement

পেট্রোলের দাম পৌঁছালো ৯০ এর কোঠায়, মধ্যবিত্তের ক্ষমতার ক্রমশ বাইরে চলে যাচ্ছে পেট্রোল ও ডিজেল। জ্বালানি তেলের দাম ক্রমশ আকাশছোঁয়া। পেট্রোপণ্যের দাম এভাবে বাড়তে থাকায় পরিবহন ব্যবস্থা সহ আর যা কিছু নির্ভরশীল জ্বালানি তেলের উপর, সবকিছুই সমস্যাসঙ্কুল অবস্থায়।

গোটা দেশের সাথে কলকাতাতেও তেলের দাম বেড়েছে স্বাভাবিকভাবেই। আজ পেট্রোলের দাম লিটার পিছু ২৮ পয়সা বেড়ে হল ৯০.০১ টাকা। অন্যদিকে লিটার পিছু ৩২ পয়সা বেড়ে ডিজেলের দাম দাঁড়ালো – ৮২.৬৫ টাকা। এই মূল্যবৃদ্ধি চিন্তার ভাঁজ ফেলছে মধ্যবিত্তের কপালে।

কেন্দ্রের শুল্ক কমানোর সম্ভাবনা শোনা গেলেও তার মধ্যেই ক্রমবর্ধমান পেট্রোলের দাম । সদ্যপ্রকাশিত বাজেটে জ্বালানি তেলের উপরে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সেস বসানোর সিদ্ধান্তে কেউ কেউ জানিয়েছিল পেট্রোলের দাম কম হতে পারে, আবার কারো ধারণা বলেছিল নতুন সিদ্ধান্তে দাম বাড়তেও পারে। কিন্তু দামের অঙ্কের গ্রাফ ঠিক কোন পথে চলেছে, তা এখনও বোঝা দায়।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়ার ফলেই ভারতেও পেট্রোল ডিজেলের দাম দ্রুত বাড়ছে। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজত্বকালে পেট্রোলে প্রায় ২৫০% শুল্ক বেড়েছে, এবং ডিজেলে প্রায় ৮০০% শুল্ক বেড়েছে। মুম্বইতে লিটার পিছু পেট্রোলের দাম দাম দাঁড়ালো ৯৫ টাকা এবং ডিজেলের দাম ৮৬.০৮ টাকা। যেখানে ৯১ টাকা লিটার করে পেট্রোলের দাম যাচ্ছে চেন্নাইতে।

Related Articles