আন্তর্জাতিকনিউজ

অবশেষে নিলামে বিক্রি হল গান্ধীজীর সোনায় মোড়া বিখ্যাত চশমা, দাম শুনলে অবাক হবেন

এই চশমার আনুমানিক দাম হতে পারে ভারতীয় মুদ্রায় পায় ৯,৭৭,৯০০ টাকা, এমনটাই নিলামকারীদের অনুমান ছিল।

Advertisement

ভারতের স্বাধীনতা সংগ্রামীদের তালিকায় একজন প্রথম সারির স্বাধীনতা সংগ্রামী ছিলেন মহাত্মা গান্ধী। তিনি দেশের জন্য অনেক কিছুই করেছেন। ভারতের স্বাধীনতার জন্য তাঁর অবদান অনেক। যা ভারত তথা বিশ্বের সবার কাছেই সমানভাবে গুরুত্বপূর্ণ। তবে এই মহান ব্যক্তিত্বের চশমা নিলামে উঠেছিল বহুদিন আগেই। ব্রিটেনে এই চশমা নিলামে তোলা হয়েছিল। জানা গিয়েছে, এই চশমাটি বহুদিন ধরে ইংল্যান্ডের এক প্রবীণ ব্যক্তির দায়িত্বে ছিল।

জানা গিয়েছে, ১৯১০ থেকে ১৯৩০ সালের মধ্যে দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে ওই বৃদ্ধ ব্যক্তির বাবার এক কাকা কাজ করতেন। সেই সময় তাঁর বাবার কাকাকে গান্ধীজী তাঁর এই সোনায় মোড়া চশমাটি উপহার দিয়েছিলেন। গান্ধীজি প্রায়ই তাঁর ব্যবহৃত বিভিন্ন পত্র তাঁর পরিচিতদেরকে উপহার স্বরূপ দিয়ে দিতেন। এটাও তিনি উপহার স্বরূপ দিয়েছিলেন বলে মনে করা হচ্ছে।

এই চশমার আনুমানিক দাম হতে পারে ভারতীয় মুদ্রায় পায় ৯,৭৭,৯০০ টাকা, এমনটাই নিলামকারীদের অনুমান ছিল। কিন্তু পরে এর দাম দেখে চমকে যান সবাই। কোন এক ব্যক্তি একটি খামে মুড়ে গান্ধীজির এই চশমাটিকে দক্ষিণ-পশ্চিম ইংল্য়ান্ডের ব্রিস্টল অকশান সংস্থার অফিসের লেটার বক্সে রেখে দিয়ে গিয়েছিল, যার দাম শুনে চমকে গিয়েছিলেন সংস্থার আধিকারিক অ্যান্ডি স্টো। এই মহামূল্যবান চশমাটির দুটি ডান্ডা সোনার জলে রঙ করা ছিল এবং কাচ দুটি যে পাত দিয়ে মোড়া ছিল,সেই পাতেও সোনার জল দিয়ে মোড়া ছিল।

তবে শেষপর্যন্ত বিক্রি হল এই চশমা। যদিও আনুমানিক দামের থেকে বহুগুন বেশি দামে এই চশমা বিক্রি হয়েছে। অনলাইনে এক আমেরিকান সংগ্রাহক এই মহা মূল্যবান সম্পদকে নিজের করে নিয়েছেন বলে জানা গেছে। আর যার দাম হয়েছে ভারতীয় মুদ্রাতে ২.৫৫ কোটি টাকা।

Tags

Related Articles

Close