অর্থনীতিনিউজবাজারদর

মধ্যবিত্তের মুখে ফুটলো হাসি, অনেকটা দাম কমল সোনার

চলতি বছর সোনার দামে দেখা দিয়েছে আমূল পরিবর্তন। কখনও কমছে তো কখনও বাড়ছে। সোনার দামের উত্থান-পতনে একপ্রকার অবাকই হচ্ছেন ক্রেতারা। তবে ক্রেতাদের অবাক করে ফের কমলো সোনার দাম।

বেশ কিছুদিন আগেই ঊর্ধ্বমুখী ছিল সোনার দাম। সোনার অতিরিক্ত দামে কপালে ভাঁজ পড়েছিল ক্রেতাদের। যদিও ক্রেতাদের মুখে হাসি ফুটিয়ে কয়েকদিন ধরেই নিম্নমুখী সোনার দাম। জানিয়ে রাখি ১০ অগাস্ট প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৬২০০ টাকা৷ যদিও এখন তা কমে ৫২ হাজার টাকা প্রতি ১০ গ্রামে হয়েছ। যা ১ মাসে প্রায় ৪০০০ টাকা সস্তা হয়েছে সোনা৷ যা অবশ্যই সস্থির তা বলাই বাহুল্য।

ক্রেতাদের স্বস্তি দিয়ে বিশেষজ্ঞদের সমীক্ষা বলছে এই মুহূর্তে সোনার দাম আর সেই ভাবে বাড়ার সম্ভাবনা নেই আগামী বছরের শুরুর দিক ছাড়া। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, সোনার দাম পড়ে প্রায় ১৯৪১ ডলার প্রতি আউন্সে পৌঁছে গিয়েছে৷ অন্যদিকে সিটি গ্রুপের একটি রিপোর্টে বলছে, সোনার দাম কমার ২০ শতাংশ সম্ভাবনা রয়েছে। সোনার দাম বাড়ার সম্ভাবনা ৩০ শতাংশ রয়েছে৷ যদি দাম বেড়ে যায় সেক্ষেত্রে সোনার দাম প্রায় ২২৭৫ ডলার প্রতি আউন্স হতে পারে৷ অন্যদিকে দাম কমলে সেটি প্রায় ১৬০০ ডলার প্রতি আউন্স হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে।

আসুন দেখে নেওয়া যাক ঠিক কতটা কমেছে সোনার দাম। শুক্রবার দিল্লির সরাফা বাজারে সোনার দাম ৯৯.৯ শতাংশ ১০ গ্রাম সোনার দাম ৫২৬৪৩ টাকা থেকে পড়ে ৫২৪৫২ টাকা হয়ে গিয়েছে৷ অর্থাৎ প্রতি ১০ গ্রামে ১৯১ টাকা দাম কমেছে৷ শুধু সোনা নয় দাম কমেছে রুপোরও।প্রতি কিলোতে দাম কমেছে ৯৯০ টাকা। কারণ ১ কিলোগ্রাম রুপোর দাম ৭০,৪৩১ টাকা থেকে কমে ৬৯৯৫০ টাকা হয়ে গিয়েছে। সোনা রুপোর দাম কমায় ক্রেতাদের মুখে হাঁসি ফুটবে বলেই মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close