নিউজলাইফস্টাইল

Prevention of dengue: ডেঙ্গির আতঙ্ক গ্রাস করছে রাজ্যকে! অফিসে থাকলে বাছবেন কীভাবে?

অফিসে ডেঙ্গি প্রতিরোধ করতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম

Advertisement
Advertisement

বর্তমানে রাজ্যে হু হু করে ডেঙ্গি আক্রান্তের (Prevention of dengue) সংখ্যা বাড়ছে। ডেঙ্গিতে মৃতের সংখ্যাও সীমা ছাড়িয়ে। এ অবস্থায় রাজ্য সরকারের পক্ষ থেকেও গত সোমবার এক বৈঠকের মাধ্যমে ডেঙ্গি প্রতিরোধের জন্য ব্যবস্থা নিয়েছে। এই পরিস্থিতিতে আপনি কীভাবে নিজেকে ডেঙ্গির হাত থেকে বাঁচবেন? এই পরিস্থিতিতে চিকিৎসক সমীর দ্বিবেদী ডেঙ্গু প্রতিরোধ সম্পর্কে কিছু টিপস দিয়েছেন। চলুন সেগুলি জেনে নিন-

জমে থাকা জল ফেলে দেওয়া

জমে থাকা জল জল মশার জন্ম স্থান। এজন্য প্রথমেই লক্ষ্য রাখতে হবে বাড়িতে বা অফিসে কোথায় জল যাতে জমে না থাকে। অফিসে বা বাড়িতে অনেক সময় ফুলের টব কিংবা টয়লেটের বালতিতে জল জমে থাকে। এ থেকে মশার বংশবৃদ্ধি ঘটতে পারে। তাই ডেঙ্গি (Prevention of dengue) প্রতিরোধ করতে জমে থাকা জল পরিষ্কার করুন।

আশপাশ পরিষ্কার রাখুন

বাড়ি বা অফিসের আশপাশ সর্বদা পরীক্ষার রাখুন। অপরিষ্কার জায়গায় অনেক সময় জল জমে মশা জন্ম নেয়। তাই সর্বদা বাড়ি বলুন কিংবা অফিস পরিষ্কার রাখলে ডেঙ্গি হবে না।

দরজা ও জানালায় পর্দা লাগান

বাড়ির আনাচে কানাচে, কিংবা অফিসের বাইরে ড্রেনে অনেক সময় মশা জন্ম নেয়। তাই বাইরে থেকে কোনো মশাই যাতে বাড়িতে বা অফিসে প্রবেশ না করতে পারে সে দিকেও ব্যবস্থা নেবেন। এর সবচেয়ে ভালো উপায় জানালা ও দরজায় পর্দা লাগাবেন। এতে ডেঙ্গি (Prevention of dengue) প্রতিরোধ অনেকটা সম্ভব।

মশা নিরোধক জিনিস

বর্তমানে অনেক ধরণের মশা মারার কয়েল, ধূপ কিংবা স্পে বাজারে পাওয়া যায়। নিজেকে সুরক্ষিত রাখতে এই জিনিসগুলি ব্যবহার করতে পারেন। এতে করে ডেঙ্গি মশা ধারে কাছে আসবে না।

সচেতন হতে হবে

ডেঙ্গু থেকে বাঁচতে হলে সবার প্রথম সচেতন হতে হবে। ডেঙ্গুর প্রাথমিক উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যদি ডেঙ্গু (Prevention of dengue) ধরা পড়ে তাহলে নিজেকে সঠিক নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে।

Related Articles