দেশনিউজ

ভারতীয় রেলে কর্মী সঙ্কোচন, বাধ্যতামূলক অবসর? কি জানালো রেলবোর্ড

Advertisement
Advertisement

ভারত সরকারের একটি বড় আয়ের উৎস হল ভারতীয় রেল। এখান থেকে বছরে একটা বড় অঙ্কের অর্থ সরকারি কোষাগারে ঢোকে। এছাড়া ভারতে সবথেকে বেশি কর্মসংস্থানের সুযোগ এই রেল ব্যাবস্থার ওপরেই। অনেকদিন থেকে রেলকে বেসরকারিকরণের কথা উঠেছিল। লকডাউনের পর সরকারি কোষাগারে যে টান পড়েছে তার জেরেই যাত্রীবাহী ট্রেনকে বেসরকারিকরণের মতো বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। এর জন্য কেন্দ্রের তরফ থেকে বেসরকারি সংস্থাগুলির কাছে প্রস্তাব চেয়ে চিঠিও পাঠানো হয়েছে। একদিন আগেই এই খবর ছড়িয়ে পড়তেই রেলকর্মীরা বিক্ষোভের কথা ভাবছে। আর এর মধ্যেই ভারতীয় রেল কর্মী ছাঁটাইয়ের পথে নামছে।

সুরক্ষা সংক্রান্ত বিভাগ বাদে রেলের অন্য পদে নতুন লোক নেওয়া হবেনা বলে বুধবার রেলবোর্ড থেকে প্রতিটি জোনাল ম্যানেজারকে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে। এই খবর জোনাল অফিসে পৌঁছতেই শোরগোল পড়ে যায়। রেলের বিভিন্ন ইউনিয়ন রেলবোর্ডের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনের হুমকি দিয়েছেন। তাদের ধারণা দেশের ১০৯ জোড়া ট্রেনকে বেসরকারিকরণ করা হয়েছে রেলে দারুন কর্মী সংকোচনের জন্যই।

রেলবোর্ডের এই সিদ্ধান্ত সম্পর্কে পূর্ব রেলওয়ে মেনস ইউনিয়নের সম্পাদক অমিত কুমার রেলবোর্ডকে একহাত নিয়ে জানান, রেলকে বেসরকারি তুলে দেওয়ার এর জন্যই রেলবোর্ড কর্মীর সংখ্যা কমিয়ে আনতে চাইছে। ট্রেনের পরে এরপর স্টেশনগুলিকে বিক্রি করে দেওয়া হবে। যত কর্মীর সংখ্যা কম হবে, তত সুবিধা হবে এগুলো বিক্রি করা। এতবড় সিদ্ধান্ত নেওয়ার আগে রেলবোর্ড একবারও স্বীকৃত কর্মী সংগঠনের সাথে আলোচনাই করেনি। আমরা এটা কোনোভাবেই হতে দেবনা। দরকার হলে আমরা ট্রেন বন্ধকরে দেব।’

বর্তমানে ভারতীয় রেলে মোট শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৮৭ হাজার। সুরক্ষা বিভাগ বাদ দিলেও প্রায় ১ লক্ষ পদের ঘাটতি থেকে যাচ্ছে। এইসব পদ ঘাটতির কারণে অনেকবেশী চাপ বাড়বে রেলকর্মীদের ওপর। এরফলে যাত্রীদের ঠিকমতো পরিষেবা দেবার ক্ষেত্রেও বিশাল সমস্যা হবে বলে জানাচ্ছে রেলকর্মীরা। রেলে যাদের ৩০ বছরের বেশি কাজ হয়ে গেছে বা যাদের বয়স ৫০ পেরিয়ে গেছে তাদের কাজের মূল্যায়নের জন্য রেলবোর্ডের তরফে কমিটি গঠন করা হয়েছে। কাজের মূল্যায়নের ভিত্তিতে যাতে বাধ্যতামূলক অবসর নিতে বলা যায়, এমন কর্মী ও আধিকারিকদের নামের তালিকাও তৈরি করতে বলা হয়েছে তাদের। এই তালিকা যত তাড়াতাড়ি সম্ভব জোনাল ম্যানেজারদের পাঠাতে বলা হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles