নিউজলাইফস্টাইল

Kidney Stone: এই সব্জিগুলি এড়িয়ে চলুন, নয়তো কিডনির সমস্যা বাড়তে পারে

কিডনিতে পাথরের সমস্যা কমাতে চাইলে এই খাবার খান

Advertisement
Advertisement

কিডনির রোগ (Kidney Stone) দেখা দিলে নানা সমস্যায় পড়তে পারে। শরীরের অনেক ব্যাথা অনুভব হতে পারে। বর্তমানে ভারতের রাজস্থান রাজ্যের বাড়মেঢ় অঞ্চলের মানুষ কিডনির সমস্যায় ভুগছেন। এই অঞ্চলে ক্রমাগত বাড়ছে কিডনিতে পাথর পড়ার সমস্যাভুক্ত মানুষের সংখ্যা। আর কিডনিতে পাথর পরার প্রধান কারণ ভুল খাদ্যঅভ্যাস। শরীরের জলের পরিমান কম থাকলেও এই সমস্যা তৈরি হয়।

হাত, পা, চোখ, ব্রেন, হার্টের মতো কিডনিও (Kidney Stone) আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। আর এই অঙ্গে কোনো সমস্যা দেখা দিলে, তার প্রভাব পড়ে শরীরের কার্যকারিতায়। তবে চিকিৎসকদের পরামর্শ মেনে কিছু নিয়ম মেনে যদি চললেই, কিডনিতে পাথর পরার সমস্যা এড়ানো সম্ভব। এরজন্য কিছু খাবার এড়িয়ে চলতে হবে।

চিকিৎসকরা বলছেন, কিডনিতে পাথর (Kidney Stone) পরার সমস্যা এড়াতে কিছু সব্জি থেকে দূরে থাকা প্রয়োজন। কিডনিতে পাথর পরার মতো সমস্যা দেখা দিলে টমেটো, শসা, বেগুন, পালং শাক, কচু খাওয়া থেকে বিরত থাকতে হবে। বিশেষ করে এই রোগ হলে পালংশাক একদম খাবে না। কারণ এতে রয়েছে অক্সালেট, যা রোগীদের জন্য ক্ষতিকর। বেগুনের ক্ষেত্রেও তাই। আসলে অক্সালেট কিডনিতে জমা পাথর বড় করে তোলে।

অন্যদিকে শসা খেলে কিডনি (Kidney Stone) বিকল বা অকেজো হয়ে পড়তে পারে। শসা শরীরের পটাশিয়ামের মাত্রা বাড়িয়ে দেয়। এছাড়া বিভিন্ন বীজ যুক্ত সব্জি এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এর সাথে অত্যাধিক পরিমান জল খাওয়া দরকার। কিডনিতে পাথর পড়ার সমস্যা থাকলে কলা, কাজু, চিনাবাদাম, আখরোট, কুমড়ার বীজ, ব্রকলি, কিডনি বিন, ব্লুবেরি, শুকনো ডুমুর ইত্যাদি খাবার বেশি করে খাওয়া ভালো।

Related Articles