দেশনিউজ

নারী শক্তিকে পাথেয় করে নতুন ইতিহাসের পথে ভারত

Advertisement
Advertisement

শীঘ্রই সীমান্তের নিকটে অভিযানে অংশ নেবে মহিলা পাইলট ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে। মহিলা পাইলটদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় সেনাবাহিনীর বিমান চলাচলে। প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হতে পারে চলতি বছরের জুলাই মাস থেকেই। আর্মি চিফ জেনারেল এম এম নরভনে ১৫ জানুয়ারি সেনাবাহিনী দিবসের আগে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন। তিনি আরও বলেছেন যে, মহিলাদের অন্তর্ভুক্ত করা হবে সেনাবাহিনীর বিমানের চালক হিসাবে এবং অনুমোদিত হয়েছে এই প্রস্তাবটি।

একমাস আগে সেনাবাহিনীর বিমান শাখায় মহিলাদের অন্তর্ভুক্ত করার জন্য আর্মি চিফ জেনারেল এম এম নরভনে একটি নির্দেশনা জারি করেছিলেন। বর্তমানে মহিলাদের কেবল সেনাবাহিনীর বিমান শাখায় বিমান পরিবহন নিয়ন্ত্রণ এবং গ্রাউন্ড ডিউটি দেওয়া হয়। এরপর থেকে বদল হতে চলেছে সেই নিয়মের।

চলতি বছরের জুলাইয়ে শুরু হবে পরবর্তী কোর্স, এতে অন্তর্ভুক্ত থাকবেন মহিলা অফিসাররাও। উত্তীর্ণ মহিলা পাইলটরা ডিউটিতে যোগ দিতে সক্ষম হবেন এক বছর প্রশিক্ষণের পর।

১৯৮৬ সালের পয়লা নভেম্বর গঠিত হয়েছিল আর্মি এভিয়েশন কর্পস। এটি কর্পস হেলিকপ্টার নিয়ে গঠিত যা দ্বন্দ্ব এবং শান্তি অঞ্চলগুলিতে উড়ে যায়। সেনা বিমান চলাচল কর্পস ভূমিকা পালন করেছিল কারগিলের মতো একটি অভিযানে। শুধু তা-ই নয়, বিভিন্ন কাজ সম্পাদনেও এটি শীর্ষে ছিল লাদাখে চলমান ভারত-চীন অচলাবস্থার সময়। প্রথম সারিতে ডিউটি ​​করতে সক্ষম হবেন মহিলারা ভারতীয় সেনাবাহিনীর পাইলট হিসেবে এই প্রশিক্ষণের পর।

Related Articles