দেশনিউজ

NIA-এর বড়সড় সাফল্য, বাংলা ও কেরালা থেকে আটক ৯ আল কায়দা জঙ্গি

এই সন্ত্রাসবাদীদের কাছ থেকে বিপুল পরিমাণে ডিজিটাল ডিভাইস, তথ্য, জিহাদি পত্রিকা, ধারালো অস্ত্র, দেশী বন্দুক, স্থানীয় ভাবে তৈরি একটি বুলেটপ্র‌ুফ জ্যাকেট এবং বিস্ফোরক বানানোর পদ্ধতি নিয়ে লেখা একাধিক বই পাওয়া গিয়েছে।

বাংলায় ফের সন্ত্রাসবাদের যোগসূত্রের খোঁজ পাওয়া গেল। জাতীয় তদন্তকারী সংস্থা (National Investigation Agency) বা NIA মুর্শিদাবাদ এবং কেরালার এর্নাকুলামে অভিযান চালিয়ে ৯ জন সন্দেহভাজন আল কায়দা সন্ত্রাসবাদীকে গ্রেফতার করল। শনিবার ভোরে NIA অভিযান চালিয়ে মুর্শিদাবাদ থেকে ৬ জন সন্ত্রাসবাদিকে গ্রেফতার করা হয়। আর এর্নাকুলাম থেকে তিন জন আল কায়দা সদস্যকে গ্রেফতার করা হয়। এই সন্ত্রাসবাদীদের কাছ থেকে বিপুল পরিমাণে ডিজিটাল ডিভাইস, তথ্য, জিহাদি পত্রিকা, ধারালো অস্ত্র, দেশী বন্দুক, স্থানীয় ভাবে তৈরি একটি বুলেটপ্র‌ুফ জ্যাকেট এবং বিস্ফোরক বানানোর পদ্ধতি নিয়ে লেখা একাধিক বই পাওয়া গিয়েছে।

জাতীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই পাকিস্তানের আল কায়দা গোষ্ঠী এদরেকে সন্ত্রাসবাদী মতাদর্শে চালিত করে এবং বিভিন্ন জায়গায় সন্ত্রাসবাদী হামলা চালানোর জন্য বিভিন্ন ভাবে প্রভাবিত করে। এরা কয়েকদিনের মধ্যেই দিল্লিতে হামলার চেষ্টা চালাচ্ছিল। এমনকি এই হামলার ছক ও তৈরী হয়ে গিয়েছিল। টাকা জোগাড় করছিল বলে জানিয়েছে NIA।

এই মুর্শিদাবাদ ও এর্নাকুলাম থেকে যে সব জঙ্গিদের গ্রেফতার করা হয়েছে, তারা হল-মুরশিদ হাসান, ইয়াকুব বিশ্বাস, মোসারফ হোসেন, নাজমুস শাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল এবং আতিতুর রেহমান। এদের গ্রেফতার করার ফলে বেশ কয়েকটি হামলাকে বন্ধ করে দেওয়া সম্ভব হয়েছে। এরা আর কার কার সঙ্গে যুক্ত আছে, সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। গোটা দেশে আর কোথায় কোথায় এই চক্রের জাল রয়েছে, গোয়েন্দারা তা খতিয়ে দেখছে।

Tags

Related Articles

Close