নিউজলাইফস্টাইল

Positive tips: মন ভালো করার ১০টি মোক্ষম উপায়! কী কী জেনে নিন

এই নিয়ম মেনে চললে খুব সহজে দূর হবে মনে কষ্ট

Advertisement
Advertisement

মাঝে মাঝেই মন খারাপ হয়ে যায়? ডিপ্রেশনে ভোগেন? কীভাবে মন খারাপ কমানো যায় ভেবে পাচ্ছেন না? তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। আজ আমরা আপনাকে এমন ১০টি উপায়ের কথা জানাবো, যা মেনে চললে দূর হবে মনের কষ্ট। চলুন আজকের প্রতিবেদন থেকে মন খারাপ দূর করার ১০টি মোক্ষম উপায় জেনে নিন (Positive tips)।

১) প্রিয় বন্ধুকে ফোন: আপনার মন খারাপের সময় আপনি আপনার সবচেয়ে প্রিয় মানুষটিকে ফোন করুন এবং তার সঙ্গে মনের কথা শেয়ার করুন। বন্ধুর পরামর্শ আপনার মন খারাপ অনেকটাই কমিয়ে দিতে পারে।

২) গান করুন: মন খারাপ থাকলে গান শুনুন এবং সেই গান আপনি আপনার মত করে করুন। গান এমন একটা ওষুধ যা হাজারো মন খারাপ দূর করে দেয়।

৩) সোশ্যাল মিডিয়া থেকে দূরে: মন খারাপ থাকলে সব কিছুই বিরক্ত লাগে। এ অবস্থায় নিজেকে কিছু ক্ষনের জন্য সোশ্যাল মিডিয়া থেকে দূরে রেখে দিন এবং নিজের মতো একা সময় কাটান (Positive tips)।

৪) নতুন ভাবনা আনুন: মন খারাপ থাকলে বা দীর্ঘদিন ধরে ডিপ্রেশনে ভুগলে নতুন কিছু করার চেষ্টা করুন। বই পড়ুন কিংবা নতুন কোনো ক্লাসে ভর্তি হয়ে যান।

৫) হেঁটে আসুন: মন ঝিমিয়ে থাকলে বা ভিতর থেকে নিজেকে অসুখী মনে হলে প্রতিদিন নিয়ম করে হাঁটুন। এর মধ্যে দিয়ে শরীর ও মন দুই সতেজ হবে।

৬) খেলা করুন: মন খারাপ ভালো করার জন্য সবচেয়ে ভালো উপায় খেলা ধুলা করা। তবে এটা অবশ্যই ফোনে নয়। মাঠে গিয়ে বন্ধুদের সঙ্গে ক্রিকেট কিংবা ফুটবল খেললে মন মেজাজ খুব ভালো থাকে (Positive tips)।

৭) আঁকতে বসুন: মন খারাপ সরিয়ে তোলার মোক্ষম ওষুধ আঁকা। যে কোনো সময় খাতা পেনসিন নিয়ে বসে পড়ুন এবং আপনার মনের মতো যে কোনো কিছু আঁকার চেষ্টা করুন। এর মধ্যে দিয়ে মনের কষ্ট গুলো চাপা পড়ে যায়।

৮) রান্না করুন: রান্না করা এমন একটা জিনিস, যে কাজের মধ্যে দিয়ে সময় যে কখন কেটে যায় বোঝা যায় না। তাই মন খারাপের সময় পছন্দের খাবারটি নিজেই রান্না করুন। দেখবেন রান্না শেষ করতে না করতে মন খারাপ উধাও হবে।

৯) কমেডি ভিডিও দেখুন: মন খারাপ থাকলে বা মন ঘুমরে ঘুমরে থাকলে কমেডি ভিডিও দেখুন। বিশেষ করে কমেডিয়ান কাপিল শর্মার ভিডিও গুলো দেখুন দেখবেন মন ঠিক হয়ে যাবে।

১০) পজিটিভ ভাবনা: সবচেয়ে বড় বিষয় মন খারাপের সময় নিজেকেই নিজে বোঝান এবং ইতিবাচক কথা ভাবুন। ইতিবাচক ভাবনা যে কোনো পরিস্থিতি কাটিয়ে উঠতে সক্ষম (Positive tips)।

Related Articles