নিউজরাজ্য

রাজ্যে ধেঁয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘টাউকটে’, পূর্বাভাস হাওয়া অফিসের

Advertisement
Advertisement

বঙ্গে ধেঁয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘টাউকটে’। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, আগামী এপ্রিল মাসেই ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়। এই ঝড় হতে পারে আম্ফান এর মতই শক্তিশালী এমনটাই আশঙ্কা করছে মৌসুমী ভবন।

বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে মার্চ মাসের ২৯ তারিখে এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। এপ্রিল মাসের প্রথম দিনেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এমনটাই আশঙ্কা। এবং এই ঘূর্ণাবর্ত সমতলের বুকে ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়তে পারে এপ্রিল মাসের ৩ থেকে ৪ তারিখের মধ্যে।

আগামী মার্চের ২৭ তারিখ সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ২৭ ডিগ্রিতে পৌঁছাবে যা ঘূর্ণিঝড় তৈরীর ক্ষেত্রে আদর্শ তাপমাত্রা এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। যা ঘূর্ণিঝড় তৈরীর ক্ষেত্রে হবে একেবারে অনুকূল। এপ্রিলে ঘূর্ণিঝড়টি তৈরি হলে তার নামকরণ হবে ‘টাউকটে’

টাউকটের গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিমি। সর্বোচ্চ সীমা থাকতে পারে ৮৫ কিমি পর্যন্ত। অন্যদিকে কিছু আবহাওয়াবিরা দাবি করেছেন এই ঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ১৫০ কিমির বেশি।

এই ঝড় সঠিক কোন এলাকায় আসতে চলেছে তা এখনো জানাতে পারেনি আবহাওয়া দপ্তর। তবে মনে করা হচ্ছে ওড়িশা, মায়ানমার এর মধ্যবর্তী কোন একটি জায়গায় এবং পশ্চিমবঙ্গের উপর আছড়ে পড়বে ঘূর্ণিঝড়।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles