দেশনিউজ

Aditya L1: পৃথিবীর মায়া ত্যাগ, এল-১ এর উদ্দেশ্যে এগিয়ে চলেছে ভারতের সৌরযান

পৃথিবীর পঞ্চম কক্ষপথ ছাড়িয়ে এল-এর উদ্দেশ্যে সৌরযান। সময় লাগবে ১১০ দিন

Advertisement
Advertisement

পৃথিবীর কক্ষপথ ছেড়ে এবার নিজের লক্ষ্যে এগোচ্ছে ভারতের তৈরি সৌরযান আদিত্য এল ১ (Aditya L1)। পৃথিবীর পঞ্চম কক্ষপথ ছাড়িয়ে এবার সূর্য পৃথিবীর মাঝে ল্যাগরেঞ্জ পয়েন্টকে উদ্দেশ্যে করে এগোচ্ছে আদিত্য এল ১। এ বিষয়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, গত সোমবার আদিত্য-এল১ পৃথিবীর পঞ্চম কক্ষপথ ছাড়িয়ে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে চলে গিয়েছে। বর্তমানে ট্রান্স ল্যাগরেঞ্জিয়ান পয়েন্টে অবস্থান করছে আদিত্য এল ১।

মরিশাস, বেঙ্গালুরু এবং পোর্ট ব্লেয়ারে ইসরোর ‘গ্রাউন্ড স্টেশন’ রয়েছে বলে জানিয়েছে ইসরো। আর এই গ্রাউন্ড স্টেশন থেকে আদিত্য এল-১-কে সর্বদা পর্যবেক্ষণ করে চলেছে বিজ্ঞানীরা। বর্তমানে পৃথিবী থেকে ১ লক্ষ ২১ হাজার ৯৭৩ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে আদিত্য এল-১ (Aditya L1)। এখনো তাকে বহু পথ পাড়ি দিতে হবে। আর সেই উদ্দেশ্যেই গুটি গুটি পায়ে এগিয়ে চলেছে ভারতের সৌরযান।

আদিত্য এল-১ পৌঁছাবে ‘এল-১’ পয়েন্ট বা ল্যাগরেঞ্জ পয়েন্টে। পৃথিবী থেকে এই এল-১ পয়েন্টের দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। এখানে পৌঁছাতে সময় লাগবে ১১০ দিন অর্থাৎ প্রায় ৪ মাসের কাছাকাছি। এটি পৃথিবী ও সূর্যের মাঝামাঝি অবস্থিত এমন একটি পয়েন্ট যেখানে গেলে সূর্য ও পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে ভারসাম্য বজায় থাকে। আদিত্য এল-১ (Aditya L1) এই পয়েন্ট থেকেই সূর্যের উপর নজরদারি করবে। এখান থেকেই সূর্যের করোনা স্তরের ছবি তুলে গ্রাউন্ড স্টেশনে পাঠাবে আদিত্য এল-১।

প্রসঙ্গত উল্লেখ্য, চন্দ্রযান ৩ সফল হওয়ার পর গত ২রা সেপ্টেম্বর ভারত সৌরযান প্রেরণ করে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে সৌরযান আদিত্য এল-১ নিক্ষেপ করা হয়েছিল। এতোদিন পৃথিবীর কক্ষপথেই ছিল আদিত্য এল-১ (Aditya L1)। এবার পৃথিবীর টান থেকে বেরিয়ে সূর্যের উদ্দেশ্যে রওনা দিল সৌরযান। বলে রাখি, সৌরযান আদিত্য এল-১ এ সাতটি পেলোড রয়েছে। এর মধ্যে চারটি পেলোড সূর্যকে পর্যবেক্ষণ করবে। ইসরোর এই প্রচেষ্টা সফল হলে, সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেনভারতীয় বিজ্ঞানীরা।

Related Articles