নিউজরাজ্য

রাজ্যে বাড়লো লকডাউনের সময়সীমা! ঘোষণা করলেন মমতা

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে ছড়িয়ে পড়েছে তা গ্রাস করেছে ভারত তথা বাংলাকেও। সম্প্রতি রাজ্যে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬ জন। আজকের পরিসংখ্যান অনুযায়ী রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৫। বাংলা পরিস্থিতি লক্ষ্য করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ নবান্নে সাংবাদিক বৈঠকে রাজ্যে লকডাউনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই সিদ্ধান্ত নিয়ে তিনি প্রধানমন্ত্রীর কাছেও আর্জি জানিয়েছেন। এছাড়া লকডাউন চলাকালীন মানুষের সুবিধার্থে প্রধানমন্ত্রীর কাছে কিছু দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘ধান কাটতে একসাথে ৫০ জনের যাওয়ার কোন দরকার নেই। এই নিয়ে কোনো সমঝোতা নয়।’ কৃষকদের সুবিধার্থে খুব শীঘ্রই ‘অন্নদাত্রী’ নামে একটি অ্যাপ তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন লকডাউন চলাকালীন জরুরি পরিষেবায় পাশাপাশি পাবলিক ট্রান্সপোর্টের অল্প কিছু ব্যবস্থা থাকবে। তবে স্কুল কলেজ বন্ধ থাকবে আগামী ১০ জুন পর্যন্ত। কিন্তু অনলাইনে যাতে শিক্ষাব্যবস্থা চালানো যায় সেই দিকে নজর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী। অত্যন্ত জরুরী কালীন পণ্য পরিষেবার দোকানগুলি খুলে রাখা সময়সীমা বাড়ানো হয়েছে। একসাথে যাতে কেউ দোকানে জমায়েত না হয় তাই দোকানগুলির সময়সীমা সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত করা হয়েছে। এই নির্দিষ্ট সময় পর্যন্ত দোকানগুলি খুলে রাখা যাবে। ‌

প্রতি বছর পহেলা বৈশাখে বিভিন্ন দোকানে পুজো করা হয়। এবছর সেই পুজো বাড়িতে করার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। এর সাথে নিয়ম মেনে বাড়িতেই হালখাতা করার পরামর্শ দিয়েছেন তিনি। ‌ মানুষের সুবিধার্থে চালু করা হবে বেকারি ব্যবস্থাও। তবে লকডাউনের সমস্ত নিয়মকানুন মেনে চলতে হবে মানুষকে। এবার আরো কড়াকড়ি থাকবে প্রশাসন ব্যবস্থা। তবে পুলিশকে আগের বারের মত বাড়াবাড়ি করতে নিষেধ করেছেন মুখ্যমন্ত্রী। নবান্নকে স্যানিটেজ করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাই আগামী ২ দিন বন্ধ থাকবে নবান্ন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles