দেশনিউজ

মোদী জামানায় আরও এক ইতিহাসের সূচনা, নয়া রেকর্ড গড়ল ভারত!

সমুদ্রের তলা দিয়ে চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার পর্যন্ত প্রায় ২,৩০০ কিলোমিটার রাস্তায় সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবল যুক্ত করা হল।

Advertisement
Advertisement

চেন্নাই থেকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ পর্যন্ত সাবমেরিন অপটিক্যাল ফাইবার প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কয়েক বছর আগে এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন মোদী। এই অপটিক্যাল ফাইবারের ফলে আন্দামান নিকোবরের মত এলাকাতে বদলে যাবে মোবাইল ও ইন্টারনেট পরিষেবার গতি। সমুদ্রের তলা দিয়ে চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার পর্যন্ত প্রায় ২,৩০০ কিলোমিটার রাস্তায় সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবল যুক্ত করা হল।

এই প্রকল্পের সূচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন যে সমুদ্রের তলায় ২৩০০ কিলোমিটার পর্যন্ত এই কেবল স্থাপন করা খুব সহজ কাজ নয়। অনেক বছর ধরে এই প্রকল্পের প্রয়োজনীয়তা উপলব্ধি করা সত্বেও এই কাজটি করা হয়নি। দেশের অতীত, বর্তমান এবং ভবিষ্যতের জন্য এত গুরুত্বপূর্ণ একটা জায়গার মানুষকে সঠিক ও সুবিধাযুক্ত টেলিফোন পরিষেবা দেওয়াটা দায়িত্বের মধ্যে পড়ে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।

এছাড়া প্রধানমন্ত্রী দাবি করছেন, ইন্টারনেট পরিষেবার এই উন্নতির ফলে বদল ঘটবে আন্দামানের অর্থনীতিতে। কারণ, মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা ভাল হলে আরও বেশি পর্যটক আন্দামানে আরও বেশিদিন সময় কাটাবেন। আগে এই মোবাইল পরিষেবা ভালো ছিল না বলে মানুষ অল্প কিছুদিনের জন্য আসতেন। কিন্তু এখন তা আরও বাড়বে। যা স্থানীয়দের রোজগারের সুবিধা অনেকটা বাড়িয়ে দেবে। এছাড়াও এখানকার ১২টি দ্বীপে বিভিন্ন সুদূরপ্রসারী প্রভাবের প্রকল্প শুরুর পরিকল্পনা করছে কেন্দ্র। এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্র উপকূলবর্তী এলাকাটির সঙ্গে ভারতের মূল ভূখণ্ডের যোগাযোগ আরও সুনিবিড় করতে চাইছে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ বলে মনে করা হচ্ছে।

Related Articles