আন্তর্জাতিকনিউজ

বড় খবর, বাজারে এল বিশ্বের মধ্যে প্রথম করোনার টিকা Sputnik V

রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো আগেই জানিয়েছিলেন যে ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ সেপ্টেম্বরের মধ্যেই বাজারে আসবে। আর সেই প্রতিশ্রুতি মতো মঙ্গলবারে ‘Sputnik V’ বাজারে এসেছে।

রাশিয়ার তৈরী করোনা ভাইরাসের টিকা ‘Sputnik V’-এর প্রথম পর্বের ট্রায়াল সফল হয়েছে। সম্প্রতি ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত প্রতিবেদনে এই টিকার সফলতার খবর সামনে এসেছে। আর এই বার সর্বসাধারণের জন্য এই টিকা বাজারে ছাড়া হল। এটাই সারা বিশ্বের মধ্যে প্রথম করোনার টিকা যা রাশিয়ার কাছ থেকে এসেছে। বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে গত ১১ আগস্ট রাশিয়ার ‘Sputnik V’-এর রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে।

রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো আগেই জানিয়েছিলেন যে ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ সেপ্টেম্বরের মধ্যেই বাজারে আসবে। আর সেই প্রতিশ্রুতি মতো মঙ্গলবারে ‘Sputnik V’ বাজারে এসেছে। বর্তমানে যেভাবে করোনার দাপট বেড়েই চলেছে, সেখানে এই প্রতিষেধক আসাতে চিকিৎসক থেকে সাধারণ মানুষের মনে কিছুটা স্বস্তি মিলেছে।

রুশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে এবং একইসঙ্গে শরীরকে শক্তিশালী করে তুলতে এই টি-সেল আর অ্যান্টিবডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিজ্ঞানীরা দাবি করেছেন, মাত্র ১৪ দিনের মধ্যেই এই টি-সেল আর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে Sputnik V।

জানা গেছে, Sputnik V-এর এখন আপাতত শুধু রাশিয়াতেই ছাড়া হবে। তবে এখনও তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। যদিও বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে দাবি করেছে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-র ওয়েবসাইট। এই ২০ টি দেশের তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল বা ভারতও।

Tags

Related Articles

Close