নিউজলাইফস্টাইল

যারা করোনার সংক্রান্ত ভুয়ো খবর ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিলো ফেসবুক

Advertisement
Advertisement

বর্তমানে করোনার কবলে সারা বিশ্ব। দিন দিন বেড়েই চলেছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। এই সময়ে দেশের খবর, দেশের পরিস্থিতি জানতে উত্তেজনা রয়েছে মানুষের মধ্যে। তবে সম্প্রতি একটি বিষয় লক্ষ্য করা গেছে যে করোনা সম্বন্ধে অনেক ভুয়ো খবর রটেছে চারিদিকে। এই খবর রটানোর জন্য প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট Facebook ও Instagram কে। এই ব্যাপারটি লক্ষ্য করে করোনা সম্পর্কে সঠিক তথ্য আপডেট এবং ভুল তথ্য শেয়ারের ক্ষেত্রে রাশ টানতে Facebook একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে।

এই ব্যাপারটি নিজে শেয়ার করলেন Facebook-এর কর্ণধার মার্ক জুকারবার্গ। বৃহস্পতিবার সন্ধ্যায় এক খোলা চিঠিতে জুকেরবার্গ এ কথা লেখেন যে, “মানুষকে সচেতন করার জন্য স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত প্রায় ২০০ কোটি ইউজার করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য দিচ্ছেন Facebook ও Instagram-এর মাধ্যমে। একই ভাবে প্রায় ৩৫ কোটি ইউজার করোনা সম্পর্কে জানতে ক্লিক করছেন Facebook-এ। তাই Facebook ও Instagram-এর মাধ্যমে ভুল তথ্য প্রচার কমানোর জন্য আমারা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”

তিনি জানিয়েছেন, মার্চের শুরু থেকেই তার সংস্থায় করোনা সম্পর্কিত যে সমস্ত তথ্য শেয়ার করা হয়েছে তা ঠিক কতটা সত্য সেটা যাচাই করার জন্য ১২ টির বেশি নতুন দেশ সে বিষয়টি নিয়ে কাজ করা শুরু করেছে। ইতিমধ্যেই ৬০০টিরও বেশি ফ্যাক্ট-চেকিং সংস্থার সঙ্গে যুক্ত হয়ে ৫০টিরও বেশি ভাষায় করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন পোস্ট খুঁটিয়ে দেখছে Facebook। যদি কোনও পোস্টে ভুয়ো তথ্য থাকে যেটি বিভ্রান্তি ছড়াতে পারে সেই খবর গুলি সংস্থার পক্ষ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। এখনো পর্যন্ত ফ্যাক্ট-চেকাররা সোশ্যাল মিডিয়ায় ৪,০০০ এর মতো করোনা সম্পর্কিত ভুয়ো খবর খুঁজে পেয়েছেন। ইতিমধ্যে সেগুলো সরিয়ে দেওয়া হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles