দেশনিউজ

রেলের নতুন টাইম টেবিলে যাত্রীদের জন্য থাকছে একগুচ্ছ সুবিধা, বাতিল হবে না কোনও স্টপেজ

যাত্রী সুবিধার দিকে বিশেষ করে নজর রাখার জন্য রেল ‘জিরো বেসড’ টাইম টেবিলে তৈরি করছে।

Advertisement
Advertisement

শনিবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে রেল বোর্ডের CEO বিনোদকুমার যাদব ঘোষণা করেছেন যে নতুন টাইম টেবিলে কোনও ট্রেন বাতিল বা স্টপেজ তুলে দেওয়ার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি রেলের পক্ষ থেকে। যাত্রী সুবিধার দিকে বিশেষ করে নজর রাখার জন্য রেল ‘জিরো বেসড’ টাইম টেবিলে তৈরি করছে। নতুন এই টাইম টেবিলে বহু ট্রেনের নাম ও সময়ের বদল হতে পারে। এছাড়া প্যাসেঞ্জার, মেল, এক্সপ্রেস, মালগাড়ি সব ট্রেনেরই গতি বেড়ে যাবে। ট্রেন ছাড়া ও পৌঁছনোর সময় বিশেষ পদ্ধতি রাখা হবে।

এর পাশাপাশি গভীর রাতে যদিও কোথাও ট্রেন পৌঁছায়, সেক্ষেত্রে যাত্রীরা যাতে অসুবিধার মধ্যে না পড়ে সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। এছাড়া কয়েকটি শাখায় নতুন ট্রেন চালানো হতে পারে। তাই সময়ও নতুন হবে। ট্রেনের সংখ্যা খুব বেশি থাকলে তা কমানো ও হতে পারে। দিল্লি-হাওড়া ও দিল্লি-মুম্বইয়ের ট্রেনের গতি ঘন্টায় ১১০ কিলোমিটার থেকে বাড়িয়ে ১৩০ কিলোমিটার করা হবে। বর্তমান পরিস্থিতিতে ৮০ টি নতুন ট্রেন চালানোর পাশাপাশি প্রয়োজনে ক্লোন ট্রেন চালানো হতে পারে।

রেল বোর্ডের CEO জানিয়েছেন, আগামী ১০-১২ দিনের মধ্যে বিষয়টি খতিয়ে দেখার পর যদি স্থায়ীভাবে কোনও রুটে ওয়েটিং বেশি থাকে, তবে সেখানে ক্লোন ট্রেনগুলি চালু করা হবে। তবে কমপক্ষে ৭০-৮০ শতাংশ যাত্রী পরবর্তী ট্রেনগুলোয় হতে হবে।

মূলত বহু রুটে ট্রেন যথাসময়ে চলে না বলে যাত্রীর অভিযোগ করেন। বহু স্টেশনে যাত্রীরা রিজার্ভেশন পান না। অনেক রুটে যাত্রী প্রায় হয় না। এসব কিছু চিম্ভাব্না করেই রেলের নতুন টাইম টেবিল তৈরি করা হচ্ছে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে রেলে একই টাইম টেবিল চলছে।

Related Articles