আন্তর্জাতিকনিউজ

প্রতিষেধক আবিষ্কার! নির্মূল হবে করোনা, দাবি বিজ্ঞানীদের

Advertisement
Advertisement

গোটা বিশ্বের ওপর ছড়ি ঘোরাচ্ছে নোভেল করোনা ভাইরাস, অর্থাৎ covid-19 গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে এই মারণ রোগ। ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা গোটা বিশ্বে 25 লক্ষেরও বেশি ছাড়িয়ে গিয়েছে। বিশ্বের সমস্ত ডাক্তার-নার্সরা তাদের ১০০% দিয়ে এর প্রতিষেধক আবিষ্কার করার চেষ্টা করছেন। নিঃস্বার্থভাবে দেশের সাধারণ মানুষের জন্য নিজেদের জীবনের পরোয়া না করে দিনরাত এক করে আমাদের জন্য আমাদের সুস্থ করতে পরিবার পরিজন সবাইকে ফেলে কাজ করে চলেছেন। এই অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ WHO তিনি জানিয়েছেন যে, covid-19 কে আটকাতে 70 টিরও বেশি গবেষণা চালু হয়েছে প্রতিষেধক আবিষ্কার এর জন্য। এর মধ্যে তিনটি প্রতিষেধক অগ্রগতির মুখে এবং সব থেকে বেশি সাফল্য পেয়েছে।

চীনের একদল গবেষকরা প্রথমে এই প্রতিষেধক আবিষ্কার করে covid-19 এ আক্রান্ত বাদুড় এবং ইঁদুরদের ওপর পরীক্ষা করেছেন এবং তাতে সফল হয়েছেন। গবেষকরা আরও জানিয়েছেন, প্রতিষেধক টি SARS-COV-2 এর অ্যান্টি বডি তৈরি করতে সফল হয়েছে।”bioRxiv” নামক এক পত্রিকা থেকে আমরা এই সংবাদ জানতে পারি। তবে দুটি ভিন্ন রাস্তায় এই প্রতিষেধকের পরীক্ষা চালিয়েছেন গবেষকরা।

এখানেই শেষ নয় 3 মাইক্রো গ্রাম এবং 6 মাইক্রো গ্রাম আবারও ইদুর এবং বাঁদুরদের উপর প্রয়োগ করা হয়। তবে এই প্রতিষেধক শুধুমাত্র করোনা নির্মূল করতে নয়, এর সাথে আরও দশটি ভাইরাস কে মারতে সক্ষম এই প্রতিষেধক। তবে এটা আবারও প্রমাণিত হয়েছে, যে এক এক দেশে এক রকমের ভাইরাসের মারণ ক্ষমতা। তাই বিশ্বকে বাঁচাতে এই প্রতিষেধকের উপর একেবারে চোখ বন্ধ করে ভরসা করতে নিষেধ করেছেন বিজ্ঞানীরা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles