নিউজলাইফস্টাইল

করোনার ভয়! অযথা মাস্ক পড়লে মহা বিপদ! যা বললেন চিকিৎসা বিজ্ঞানীরা

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : করোনা আতঙ্কে তটস্থ সমগ্র বিশ্ববাসী। এই পরিস্থিতি মোকাবিলায় হাঁচি-কাশির জার্মস যাতে না ছড়ায় সে জন্য সাধারণ মানুষ ব্যবহার করছে মাস্ক। এর জন্য দিন দিন বেড়েই চলেছে মাস্কের চাহিদা। কিন্তু মাস্ক ব্যবহার করলেই কি মিটবে সব সমস্যার সমাধান? আদৌ কি মাস্ক ব্যবহার করার দরকার আছে? কি ধরনের মাস্ক ব্যবহার করা উচিত? ইতিমধ্যে এই সব ধরনের প্রশ্ন বাসা বেধেছে সাধারন মানুষের মনে।

গত কয়েকদিনে মাস্কের চাহিদা যেভাবে বেড়েছে তাতে ওষুধের দোকানগুলিতেও মাস্ক পাওয়া যাচ্ছে না। কিন্তু দেখা যাচ্ছে রাস্তার ধারে ফুটপাতেই, স্টেশন চত্বরে ও ট্রেনে পাওয়া যাচ্ছে কিছু সস্তার সাধারন মাস্ক। সস্তা হওয়ার দরুন মানুষ ঝাঁপিয়ে পড়ে কিনছে সেই মাস্ক। এই বিষয়টি লক্ষ্য করে একদল চিকিৎসাবিজ্ঞানী কিছু কথা জানিয়েছেন সাধারণ মানুষের উদ্দেশ্যে। চিকিৎসকেরা জানিয়েছেন, শুধুমাত্র যে সমস্ত মানুষ হাঁচি, সর্দি, কাশি কিম্বা জ্বরে ভুগছেন তাদেরই মেডিকেটেড মাস্কই ব্যবহার করা উচিত। এছাড়া যে সমস্ত মানুষ কোয়ারেন্টাইনে রয়েছেন এবং তাদেরকে দেখাশোনার ভার রয়েছে যাদের উপর তাদেরকে মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এর বাইরে কারোর অযথা মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই।

অযথা মাস্ক ব্যবহার করলে বিপদ আটকানোর বদলে উল্টো বিপদ হতে পারে। বিশেষ করে সাধারন সস্তার মাস্ক ব্যবহারে হতে পারে বেশি বিপদ। এই সমস্ত মাস্ক দিনের-পর-দিন ব্যবহারে ইনফেকশন বেশি ছড়ানো সম্ভাবনা থাকে। ওই সমস্ত মাস্ক হাঁচি-কাশির জার্মস বেরোতে পারে না, যা মুখমন্ডলের মধ্যেই আটকে থাকে। এর ফলে করোনার পরিবর্তে অন্য রোগ হওয়ার সম্ভাবনা বেশি হয়। তাই কোন রকম হাঁচি কাশির সমস্যা না থাকলে শুধুমাত্র করোনার আতঙ্কের অযথা মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles