অর্থনীতিনিউজ

মাত্র ৩৩ টাকা করে সেভিংস, আপনিও হতে পারেন কোটিপতি! রইল সেই পদ্ধতি

বর্তমান জীবনে টাকার প্রয়োজনীয়তা যথেষ্ট রয়েছে তাই সকলেই চাই বেশি টাকা আয় করতে। কিন্তু শুধু আয় করলেই হবেনা চাই সঠিক মাপের পরিকল্পনা। ঠিকরকম জায়গায় টাকা ইনভেস্ট করতে পারলে সহজেই সাধারন আয় থেকে হয়ে যেতে পারেন কোটিপতিও। সাধারনত স্বল্প আয়ের চাকরিজীবীরা অনেকেই মনে করেন স্বল্প আয়ের ক্ষেত্রে বড় সঞ্চয় করা সম্ভব নয়। কিন্তু এই ধারণা একেবারেই ভুল কারণ এখন মনে করলেই কম সাশ্রয়ের এর মধ্য দিয়েই কোটিপতি হওয়া যায়।

একটু বুদ্ধি করে এবং ঠিক সময় ঠিক জায়গায় ইনভেসমেন্ট করলেই সহজেই কোটিপতি হওয়া সম্ভব। আর এরজন্য প্রথমেই যেটা করতে হবে সেটা হল সঠিক পরিকল্পনা। সঠিক স্কিম বেছে নিয়ে তাতে ইনভেস্ট করার পাশাপাশি সময়ে সময়ে পোর্টফোলিও ব্যালেন্স করতে হবে। আর এর জন্য সবথেকে ভালো জায়গা ইক্যুইটি মিউচুয়াল ফান্ড। Long term ইনভেস্ট এ এখানে ভালো রিটার্ন পেতে পারেন। আপনি কি জানেন মাত্র ৩৩ টাকা করে সেভিংস এর মাধ্যমে কোটিপতি হতে পারবেন আপনি। আর এই বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ডের এসআইপি হল সর্বত্তোম উপায়।

কিন্তু এসআইপি কেন? ইনভেস্ট এমন জায়গায় করা উচিত যেখানে টাকাও যেমন সুরক্ষিত থাকবে তেমনি আবার ভালো রিটার্ন পাওয়া যাবে। আর লম্বা সময়ের ইকুইটির মিউচুয়াল ফান্ড অনেক বেশি রিটার্ন দিয়ে থাকে। এই কারণেই মিউচুয়াল ফান্ডের এসআইপিতে ইনভেস্ট করা অনেক বেশি লাভজনক। মিউচুয়াল ফান্ডে প্রতিমাসে আপনি নির্দিষ্ট অংকের টাকা ইনভেসমেন্ট করতে পারবেন আর তার উপরে পাবেন রিটার্ন।

ধরুন আপনার বয়স যদি কুড়ি বছর হয় তাহলে প্রতিদিন ৩৩ টাকা করে অর্থাৎ মাসে মাত্র হাজার টাকা সেভিংস করলে আর বছরে ১২ শতাংশ রিটার্নে 40 বছর পর আপনি ১.১৮ কোটি টাকার মালিক হবেন। ২০ বছরে বেশকিছু মিউচুয়াল ফান্ড, ইনভেস্টরদের ১২ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে। তাই আপনাকে আপনার ইনভেস্টমেন্টের উপর নজর রাখতে হবে। প্রত্যেক সময় সে এক বছরে খতিয়ে দেখতে হবে। ইনভেসমেন্ট এর ভ্যালু বাড়লে ইনভেস্টমেন্ট চালু রাখুন নাহলে অন্য ক্যাটাগরিতে ইনভেস্ট করতে পারবেন।

Tags

Related Articles

Close