দেশনিউজ

মানালি-লেহ সফরের সময় কমবে ৪ ঘণ্টা, তৈরি হল বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল

টানেল নির্মাণের প্রধান ইঞ্জিনিয়ার কি পি পুরুষোত্তম সংবাদমাধ্যমে বলেন, মাটি থেকে ১০,০০০ ফিট উচ্চতায় এই টানেলটি পৃথিবীর সবচেয়ে দীর্ঘ হাইওয়ে টানেল।

Advertisement
Advertisement

ভ্রমণপিপাসু মানুষদের জন্য অন্যতম প্রিয় ভ্রমণের ডেস্টিনেশন হল শিমলা-কুল্লু-মানালি। এবার সেই ভ্রমণ প্রিয় মানুষদের জন্যই সুখবর। তৈরি হল বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল। এরফলে মানালি থেকে লেহ সফর সহজ হবে। সময় অনেকটাই কম লাগবে। এই টানেলটি চালু হয়ে গেলে মানালি থেকে লেহ-র সফরের সময় ৪ ঘণ্টা কমে যাবে। যারা মানালি থেকে লেহ সফরের জন্য যেতে পছন্দ করেন, তাদের কাছে সময় অনেকটাই বাঁচবে।

টানেল নির্মাণের প্রধান ইঞ্জিনিয়ার কি পি পুরুষোত্তম সংবাদমাধ্যমে বলেন, মাটি থেকে ১০,০০০ ফিট উচ্চতায় এই টানেলটি পৃথিবীর সবচেয়ে দীর্ঘ হাইওয়ে টানেল। প্রথমে এটি নির্মাণে ৬ বছর লাগবে বললেও এটি নির্মাণ করতে সময় লাগল ১০ বছর। টানেলের মধ্যে প্রতি ৬০ মিটার অন্তর বসানো রয়েছে সিসিটিভি। প্রতি ৫০০ মিটার অন্তর রয়েছে বেরিয়ে যাওয়ার সুড়ঙ্গ। এছাড়া রয়েছে অগ্নি নির্বাপণ ব্যবস্থা।

এই টানেলের নামকরণ করা হয়েছে অটল টানেল। টানেলটি চওড়া সাড়ে দশ মিটার। দুপাশে ১ মিটার করে ফুটপাত রয়েছে। এই টানেলটি চালুহলে মানালি থেকে লেহ-র সফরের সময়ে ৪ ঘণ্টা কম লাগবে। কারণ এই টানেল ব্যবহার করলে রাস্তা কমবে ৪৬ কিলোমিটার। এবার থেকে আরও বেশি মানুষ ভালো করে ঘুরতে পারবেন বলে মনে করা হচ্ছে।

Related Articles