দেশনিউজরাজ্য

রাজ্য জুড়ে তুমুল বৃষ্টি, কবে বিদায় নেবে বর্ষা, দিনক্ষণ জানালো আবহাওয়া দফতর

মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, ১৭ সেপ্টেম্বর বর্ষার বিদায় পর্ব শুরু হবার কথা। কিন্তু এবার পিছিয়ে যাচ্ছে আরও ১১ দিন।

Advertisement
Advertisement

এইবছর বর্ষা একদম ঠিকঠাক ছিল। আগস্ট মাসে তুলনামূলক বেশি বৃষ্টি হয়েছে। তবে এবার বর্ষার যাবার পালা। এইবছর কিছুটা দেরিতে ফিরছে বর্ষা। মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, ১৭ সেপ্টেম্বর বর্ষার বিদায় পর্ব শুরু হবার কথা। কিন্তু এবার পিছিয়ে যাচ্ছে আরও ১১ দিন। এইবছর ২৮ সেপ্টেম্বর শুরু হচ্ছে বর্ষা বিদায়। আগামী সোমবার বর্ষা-বিদায় পর্ব শুরু হচ্ছে দেশ থেকে। এইবছর ভারত জুড়ে গড়ে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।

ভারতে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু জুন মাসে প্রবেশ করেছিল। জুন থেকে সেপ্টেম্বরের প্রায় শেষে এসে বিদায় নিতে শুরু করল মৌসুমী বায়ু। পুরো পর্বের শেষ হতে হতে অক্টোবরের মাঝামাঝি। এক্ষেত্রে দেশজুড়ে ৮ থেকে ১০ শতাংশ বেশি বৃষ্টি হবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। মৌসম ভবনের তালিকা অনুযায়ী দেশের রাজধানী দিল্লির বর্ষার বিদায় ২২ সেপ্টেম্বর হওয়ার কথা থাকলেও মৌসম ভবন এর নতুন তালিকা অনুযায়ী ২৫ সেপ্টেম্বর হওয়ার কথা রয়েছে। এছাড়া এবছর ১৭ সেপ্টেম্বর জয়সালমীর ও বিকানির থেকে বর্ষার বিদায় পর্ব শুরু হওয়ার কথা। কিন্তু রাজস্থানের এই দুই শহরে বর্ষার বিদায় পর্ব শুরু হচ্ছে আগামী সোমবার অর্থাৎ ২৮ সেপ্টেম্বর থেকে।

বাংলায় বর্ষা-বিদায় এখনও কিছুটা দেরি রয়েছে। মৌসম ভবনের পুরনো ক্যালেন্ডার অনুযায়ী কলকাতা থেকে বর্ষার বিদায় নেওয়ার কথা ১৪ অক্টোবর। তবে নতুন ক্যালেন্ডার অনুযায়ী বর্ষা বিদায় নেবে ১২ অক্টোবর। একইভাবে বাংলার শিলিগুড়ি-জলপাইগুড়ি থেকেও বর্ষা ১২ অক্টোবর বিদায় নেবে বলে জানানো হয়েছে নতুন মৌসম ভবনের ক্যালেন্ডার অনুযায়ী।

বর্ষার বিদায় পর্ব একটু দেরিতে হবার জন্য একটু বেশি বৃষ্টি পাওয়া গেল। এইবছর সেপ্টেম্বরের শুরুতে দেশজুড়ে ৩০% বৃষ্টিতে ঘাটতি ছিল। তবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সেই ঘাটতি মিটিয়ে দ্বিতীয় সপ্তাহে ৭ শতাংশ বৃষ্টি বেশি হয়েছে। এখনও পর্যন্ত সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী বৃষ্টির পরিমাণ প্রায় ৪০ শতাংশ।

Related Articles