কলকাতানিউজরাজ্য

গভীর নিম্নচাপের জের, মুষুলধারে বৃষ্টিতে ভাসবে রাজ্যের বহু জেলা, জারি কমলা সতর্কতাও

আজ থেকে অষ্টমী পর্যন্ত কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলাতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

Advertisement
Advertisement

আবহাওয়া দফতরের পূর্বাভাস মিলে গেল। মা দুর্গার বোধনের দিন সকাল থেকেই আকাশ মেঘলা। মেঘের ঘনঘটা আকাশে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গাতে হালকা বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। মূলত বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আর এই নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে। আজ থেকে শুরু করে অষ্টমী পর্যন্ত ভারী বৃষ্টি হবে বাংলাতে। আর তারপরেই এই নিম্নচাপ বাংলাদেশের দিকে সরে গেলে আবহাওয়ার স্বাভাবিক উন্নতি হবে।

আর আবহাওয়ার এই পরিস্থিতির জন্য দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসকের দফতর থেকে পুজো কমিটিগুলিকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। কারণ ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আর উপকূলীয় অঞ্চলগুলিও ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা রয়েছে। তাই ওই পুজো কমিটিগুলিকে সতর্ক থাকতে বলা হয়েছে। আজ থেকে অষ্টমী পর্যন্ত কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলাতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এইসময় সমুদ্র উত্তাল হতে পারে। তাই অষ্টমী পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা গভীর সমুদ্রে রয়েছেন, তাঁদের আজকেই ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। কাকদ্বীপ, হাসনাবাদ, ও দিঘাতে বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে। এই ভারী বৃষ্টিপাতের জন্য জারি হয়েছে কমলা সতর্কতাও।

Related Articles