নিউজরাজ্য

পিছিয়ে গেল মাধ‍্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা, পরিবর্তিত সূচী জানালেন শিক্ষামন্ত্রী

Advertisement
Advertisement

পিছিয়ে গেল পরীক্ষার সূচী। পরীক্ষার্থীদের জন্য বড়ো সুখবর। মাধ্যমিক পরীক্ষার সময়সীমা পিছিয়ে নির্ধারিত হলো জুন মাসে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সাথে বৈঠকের পর এমনই সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

মাধ্যমিক পিছোনোর সাথে সাথে পিছিয়ে গেলো উচ্চমাধ্যমিকের সময় সূচীও। সাধারণত, মাধ্যমিক ফেব্রুয়ারি মাসে হওয়ার পর মার্চের শেষ এবং এপ্রিল নাগাদ হয় উচ্চমাধ্যমিক পরীক্ষা। কোভিড অতিমারীর জন্য ছাত্রছাত্রীদের সুরক্ষার কথা ভেবেই পিছিয়ে দেওয়া হলো পরীক্ষা।

এর আগে একটি সাংবাদিক বৈঠকে পার্থ চট্টোপাধ্যায় সিলেবাস সম্পর্কে জানিয়েছিলেন। প্রায় ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানো হয়েছিলো। যার জন্য বেশ অনেকগুলো অধ্যায় বাদ গেছিলো পাঠ্যক্রম থেকে। নতুন পরিবর্তিত পাঠ্যক্রম বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে।

পরীক্ষার নতুন সময়সূচীর ব্যাপারে খবরে জানা গেলো বিস্তারিত। জুন মাসেই মাধ্যমিক পরীক্ষা হওয়ার সর্বশেষ সিদ্ধান্ত জানা গেছে৷ তারপরই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা৷ এর আগে জানা গেছিলো পরীক্ষা পিছিয়ে জুনে হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে রাজ্যকে৷ পর্ষদ ও সংসদের উভয়েরই দেওয়া প্রস্তাবে সম্মতি জানিয়েছে রাজ্য। আপাতত বিধানসভা নির্বাচনের পরে জুনেই হতে চলেছে ২০২১-এর মূল দুটি পশ্চিমবঙ্গ বোর্ডের পরীক্ষা ৷

Related Articles