অর্থনীতিনিউজ

স্টেট ব্যাংকের চারটি গুরুত্বপূর্ণ নিয়ম বদল, সকল গ্রাহকদের জানা আবশ্যিক

চারটি গুরুত্বপূর্ণ নিয়ম বদলাল স্টেট ব্যাংক, সকল গ্রাহকদের জানা আবশ্যিক

সেপ্টেম্বর মাসে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একাধিক ক্ষেত্রে নিয়ম বদল করেছে। আর এই বদলের প্রভাব সরাসরি গ্রাহকদের উপর পড়তে চলেছে। ফিক্সড ডিপোজিট থেকে এটিএম থেকে টাকা তোলার নিয়ম সবকিছুতেই বদল আনা হয়েছে।

আপনি এই ব্যাঙ্কের গ্রাহক হলে সব নিয়মকানুনগুলো জেনে নিন –

রাতের বেলা এটিএম থেকে টাকা তোলার সময় অনেক ফ্রড হয়, সেটা থেকে গ্রাহকরা যাতে অসুবিধায় না পড়ে SBI OTP Based ATM Withdrawal সুবিধা গ্রাহকদের জন্য চালু করেছিল। গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখে ১৮ সেপ্টেম্বর থেকে OTP দিয়ে এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল এনেছে SBI। এই নিয়ম অনুযায়ী, গ্রাহকরা রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত এসবিআই এটিএম থেকে ১০ হাজার টাকা থেকে বেশি টাকা তোলার ক্ষেত্রে ওটিপি লাগবে। তবে এবার সেই নিয়মের ক্ষেত্রেও বদল আনা হল। দেশের সমস্ত এসবিআই এটিএম থেকে দিনের যে কোনও সময় গ্রাহকরা ১০ হাজার বেশি টাকা তুলতে গেলে দিতে হবে ওটিপি। 24×7 এই পরিষেবা মিলবে। ‘

গ্রাহকদের লোন রিস্ট্রাকচারের সুবিধা দেওয়ার জন্য শীঘ্রই ডিজিটাল প্ল্যাটফর্ম লঞ্চ করতে চলেছে। এখানেই ঠিক করা হবে কোন গ্রাহকদের কত দিনের জন্য মোরাটোরিয়াম মিলবে। ২৪ সেপ্টেম্বর নাগাদ এটি লঞ্চ হতে পারে।

এছাড়া আবার একবার এফডি-র সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক ৷ ২ কোটি টাকার কম ১-২ বছরের রিটেল ডোমেস্টিক টার্ম ডিপোজিটে সুদের হার ০.২০ শতাংশ কমানো হয়েছে ৷ নতুন সুদের হার ১০ সেপ্টেম্বর ২০২০ থেকে লাগু করা হয়েছে ৷

মে মাসে ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই উইকেয়ার সিনিয়ার সিটিজেন টার্ম ডিপোজিট স্কিমের ঘোষণা করেছিল৷ বর্তমানে আবার বার সুদের হার কমছে। তাই প্রবীণ নাগরিকদের বেশি সুদের হার দেওয়ার জন্য এই যোজনা লঞ্চ করা হয়েছিল। আর এর সময়সীমা ৩০ সেপ্টেম্বর থেকে আরও বাড়িয়ে দেওয়া হয়েছে।

Tags

Related Articles

Close