নিউজ

স্কুল ছাত্রীরা পাবে 25 হাজার টাকা, কিভাবে পাবে দেখে নিন? Students Will Get RS 25,000

Advertisement
Advertisement

Students Will Get RS 25,000 Rupees: স্কুল ছাত্রীদের ২৫ হাজার টাকা দেবে মমতা সরকার! বয়স যদি হয় ১৩ থেকে ১৮ র মধ্যে তাহলেই মিলবে এককালীন ২৫ হাজার টাকা। এছাড়াও প্রত্যেক বছর ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে ১ হাজার টাকা। রাজ্যের শাসক শিবির তৃণমূলের তরফ থেকে নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। নয়া এই প্রকল্পের নাম ‘এগিয়ে বাংলা, এগোবে ভারত’। কীভাবে এই সুবিধা পাবেন ছাত্র-ছাত্রীরা?

রাত পোহালেই লোকসভা নির্বাচন। চলতি বছর পশ্চিমবঙ্গের ৪২ টি আসনে মোট ৭ দফায় নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। যার মধ্যে প্রথম দফায় নির্বাচন হবে চলতি মাসের ১৯ তারিখ। আর ঠিক তার আগেই বুধবার অর্থাৎ ১৭ এপ্রিল নির্বাচনী ইস্তেহার প্রকাশ হলো তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের ‘বেঙ্গল মডেল’কেই সারা ভারতে বাস্তবায়িত করার প্রতিশ্রুতি দিয়ে লোকসভা ভোটের আগে তৃণমূলের নির্বাচনী ইস্তেহার প্রকাশিত হলো।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে জানানো হয়েছে, দিল্লিতে ‘ইন্ডিয়া’ ব্লক ক্ষমতায় এলে জোট সরকারে মাধ্যমে এই ইস্তেহারের প্রতিশ্রুতিগুলি রূপায়ণ করতে উদ্যোগী হবে জোড়াফুল। বুধবার তৃণমূল ভবনে অমিত মিত্র, ডেরেক ও’ব্রায়েন, চন্দ্রিমা ভট্টাচার্যের উপস্থিতিতে জোড়াফুলের ইস্তেহার প্রকাশিত হয়। সেই ইস্তেহারে মিলল একগুচ্ছ চমক। ঠিক কোন কোন প্রতিশ্রুতি দিল তৃণমূল? দেখে নিন এক নজরে।

পশ্চিমবঙ্গে অনেক আগেই শুরু হয়েছে ‘কন্যাশ্রী প্রকল্প’। এই প্রকল্পের সুবিধা পেয়েছেন হাজার হাজার ছাত্রী। আর এবার এই প্রকল্পকে সাযুজ্য রেখে দেশের প্রতিটি স্কুল ছাত্রীকে প্রতিবছর পড়াশোনা করার জন্য ১ হাজার টাকা করে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়ে ফেলল তৃণমূল কংগ্রেস। এছাড়াও এককালীন মিলবে ২৫ হাজার টাকা। তবে কেবলমাত্র এই একটি প্রকল্প নয়। লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে আরও একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছে রাজ্যের শাসক শিবির।

লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা যেমন পাচ্ছেন বাংলার মহিলারা সেরকম দেশের মহিলারাও পাবেন আর্থিক সাহায্য।

১০০ দিনের গ্যারান্টিযুক্ত কাজ দেওয়া হবে।

সমস্ত গরিব মানুষের মাথার উপর ছাদ নিশ্চিত করা হবে।

BPL পরিবারকে বছরে ১০ টি করে রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে একেবারে বিনামূল্যে।

সমগ্র দেশের মানুষ পাবেন দুয়ারে রেশন।

বার্ধক্যভাতা বাড়ানো হবে।

পেট্রোল, ডিজেল, এলপিজির দাম কমবে বৈকি বাড়বে না।

বয়সের গণ্ডি ২৫ পেরোলেই স্নাতক এবং ডিপ্লোমা হোল্ডারদের নিজের দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি করার জন্য শিক্ষানবিশ প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়াও আরও একগুচ্ছ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এই তৃণমূলের ইস্তেহারে।

Related Articles