দেশনিউজ

দেশবাসীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ছয়টি গুরুত্বপূর্ণ ঘোষণা, ভারতীয় হিসেবে জানা আবশ্যিক

করোনা পরিস্থিতিতেও প্রতিবারের মত এইবার ও স্বাধীনতা দিবসের দিন লালকেল্লায় ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গেরুয়া পাগড়ি পড়ে আজ তিনি পতাকা উত্তোলন করেছেন। প্রধানমন্ত্রী হবার পর থেকে প্রতিবার প্রধানমন্ত্রী লালকেল্লায় ভাষণ দিয়েছেন। আজ তিনি এ ভাষণে একটার পর একটা বড় ঘোষণা করেছেন।

আজ যে যে বিষয়গুলি তিনি দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে বলেছেন সেগুলি হল-

১) দেশের স্বাস্থ্যক্ষেত্রে উন্নতির জন্য তিনি ডিজিটাল হেলথ মিশনের উল্লেখ করেছেন। তাই প্রত্যেক ভারতবাসীকে একটি হেলথ আইডি দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। এই আইডির মধ্যে ওই ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত সব তথ্য থাকবে, যেমন- কোন চিকিৎসকের কাছে যাচ্ছেন, কি ওষুধ খাচ্ছেন, কোন কোন সমস্যা আছে সব কিছুরই উল্লেখ থাকবে।

২) মোদী আত্মনির্ভর ভারত নিয়েও কথা বলেছেন। তিনি বলেছেন, স্বাধীন ভারতের সংকল্প হওয়া উচিত Vocal For Local । তিনি আত্মনির্ভরতার মানে শুধু আমদানি কমানোর কথা বলেননি, তার সাথেই নিজেদের সৃজনশীলতা বাড়ানোর কথাও বলেছেন।

৩) করোনার জন্য তিনটি ভ্যাকসিন পরহামুল পর্যায়ে আছে বলে তিনি জানিয়েছেন। বিজ্ঞানীরা সবুজ সংকেত দিলেই প্রচুর পরিমাণে ভ্যাকসিন তৈরী করা হবে।

৪) আজ তিনি গালওয়ানের শহীদদের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া নাম না করে চীনকে কড়া ভাষায় বার্তাও তিনি দিয়েছেন।

৫) মোদী আজ মহিলাদের নিয়েও বিশেষ বার্তা দিয়েছেন। মোদী আজ জানিয়েছেন ভারতে মহিলাদের বিয়ের নূন্যতম বয়স পরিবর্তন করা হবে। তাই একটি কমিটি তৈরী করা হয়েছে।

৬) রাম মন্দির প্রসঙ্গেও তিনি বলেছেন, ১০ দিন আগেই রাম মন্দিরের নির্মাণ শুরু হয়েছে, এর জন্য তিনি ভারতবাসীকে ধন্যবাদ জানিয়েছেন।

Tags

Related Articles

Close