কলকাতানিউজরাজ্য

ক্রমশ ঘনীভূত বিশাল নিম্নচাপ, পুজোর মধ্যেও বৃষ্টিতে ভাসবে রাজ্য, বড় আপডেট আবহাওয়া দফতরের

আবহাওয়াবিদরা মনে করছেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাব কমলে তবেই সক্রিয় হতে পারে বর্ষা-বিদায় রেখা।

এইবছর বাংলাতে বর্ষা এখনও বিদায় নেয়নি। অক্টোবরের মাঝামাঝি বর্ষা বিদায় নেবার কথা থাকলেও এখনও সেই লক্ষণ দেখা যাচ্ছে না। মধ্য ভারতে আটকে রয়েছে বর্ষা বিদায় রেখা। এদিকে বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপের সৃষ্টি হচ্ছে। এই নিম্নচাপের প্রভাবে পুজোর সময় বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে আবহবিদরা।

আবহাওয়াবিদরা মনে করছেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাব কমলে তবেই সক্রিয় হতে পারে বর্ষা-বিদায় রেখা। আর তারপরেই বাংলা থেকে বিদায় নেবে বর্ষা। মৌসম ভবন এর নতুন ক্যালেন্ডার অনুযায়ী কলকাতা, শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা ১২ অক্টোবর। যদিও পুরানো ক্যালেন্ডারে ১৪ অক্টোবর বর্ষা বিদায় নেবে বলা হয়েছিল। তবে বর্তমানে পরিস্থিতি দেখে বোঝা যাচ্ছে, অক্টোবরের শেষ সপ্তাহে বর্ষা বিদায় নিতে পারে। আর তাই পুজোর মধ্যেও বৃষ্টি হবার সম্ভাবনা থাকছে।

পরিস্থিতি অনুযায়ী পুজোর শুরুর দুই দিন অর্থাৎ ষষ্ঠী ও সপ্তমীতে বৃষ্টি হতে পারে। এদিকে বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত মেঘলা আকাশ সঙ্গে কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাসও রয়েছে ৷ তাই করোনার সাথেই এবার পুজোতে বৃষ্টিও ভিলেনের রূপ নিতে পারে। তবে এখন রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কম আছে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

Tags

Related Articles

Close