ভারতীয় রেল গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলে" />ভারতীয় রেল গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলে" />ভারতীয় রেল গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলে" />ভারতীয় রেল গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। এবার থেকে ট্রেনের মধ্যে ভিক্ষাবৃত্তি ও ধূমপান করা আর কোনো অপরাধ নয়। একটি রিপোর্ট অনুযা" />
×

ট্রেনে ধূমপান করলে এবার থেকে নতুন শাস্তি আনছে রেল, কি সেই শাস্তি? জানুন

একটি রিপোর্ট অনুযায়ী জানা গেছে, ভারতীয় রেল খুব দ্রুত একটি নিয়ম আনতে চলেছে যেখানে ধূমপান করা ও ভিক্ষাকে আর কোনো অপরাধমূলক ভাগে রাখা হবে না।

ভারতীয় রেল গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। এবার থেকে ট্রেনের মধ্যে ভিক্ষাবৃত্তি ও ধূমপান করা আর কোনো অপরাধ নয়। একটি রিপোর্ট অনুযায়ী জানা গেছে, ভারতীয় রেল খুব দ্রুত একটি নিয়ম আনতে চলেছে যেখানে ধূমপান করা ও ভিক্ষাকে আর কোনো অপরাধমূলক ভাগে রাখা হবে না। এর মানে এই অপরাধের জন্য আর জেলের শাস্তি দেওয়া হবে না। তাহলে কি এখন রেলের মধ্যে অনায়াসেই ধূমপান করা যাবে?

তবে রেলওয়ে পুলিশ তৎপর থাকবে ধূমপান আটকানোর জন্য। এখন থেকে অনেক বেশি টাকা জরিমানা দিতে হবে। এবার থেকে সর্বাধিক ফাইন করা হবে। তবে কোনও জেল খাটতে হবে না। তবে ফাইন ঠিক কতটা হবে তা জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, ১০০০ টাকা অবধি পেনাল্টি বাড়ানো হতে পারে। এমনকি তার চেয়ে বেশিও জরিমানা হতে পারে বলে মনে করা হচ্ছে।

আগে রেলওয়ের 144(2)ধারা অনুযায়ী, ট্রেনের কামরার মধ্যে ভিক্ষাবৃত্তি , ধূমপান দুটোই শাস্তিযোগ্য অপরাধ। এই অপরাধ করলে জেল ও জরিমানা দুটোই হত। সেক্ষেত্রে ভিক্ষাবৃত্তির জন্য ২০০০ টাকা জরিমানা হতে পারে এবং ১২ মাস অবধি জেল হতে পারে। যিনি ভিক্ষা দিচ্ছেন বা নিচ্ছেন ২ জনেরই শাস্তি হত। তবে সেই নিয়মের বদল আসতে চলেছে।