কলকাতানিউজ

Metro tickets: ট্রেনের মতো মেট্রোতেও এবার টোকেন চেকার, ধরা পড়লে ২০ হাজার টাকা জরিমানা

বিনা টোকেনে মেট্রো চড়ার প্রবণতা কমাতে, মেট্রো রেলের নয়া পদক্ষেপ

Advertisement
Advertisement

কলকাতা জুড়ে যাতায়াতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মেট্রো রেল (Metro tickets)। মেট্রোরেল কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার জন্য যেমন নতুন নতুন পরিষেবা নিয়ে আসে, তেমনই মেট্রো রেল সুষ্ঠ ভাবে পরিচালনা করার জন্যও একাধিক পরিকল্পনা গ্রহণ করে থাকে। পশ্চিমবঙ্গ জুড়ে বড় উৎসব দুর্গা উৎসব শুরু হতে চলেছে। এর ফলে মেট্রোর যাত্রীদের ভিড় বাড়বে। আর এই পরিস্থিতিতে সুষ্ঠ ভাবে মেট্রো রেল পরিচালনা করার জন্য মেট্রো রেলের টিকিট পরীক্ষার বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। চলুন বিস্তারিত ভাবে জানা যাক।

উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতা জুড়ে প্রচুর মানুষ মেট্রো রেলে (Metro tickets) যাতায়াত করেন। মেট্রোয় যাতায়াত একদিকে যেমন সময় বাঁচায়, অন্যদিকে খরচও কম। তবে বেশ কিছুদিন ধরে মেট্রো রেল কর্তৃপক্ষ টিকিটের টোকেন নিয়ে বেশ সমস্যায় পড়েছেন। আসলে গত কয়েক মাসে টিকিট না কেটে মেট্রোয় চাপা কিংবা টোকেন জমা না করে তা নিয়ে চলে যাওয়ার মতো প্রবণতা বেড়েছে। এর ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষকে।

আর এই আর্থিক ক্ষতি যাতে কমানো যায়, সেদিকে লক্ষ্য রেখে ট্রেনের মতো করে মেট্রো রেলেও (Metro tickets) থাকবে টিকিট চেকার। প্রত্যেক স্টেশনে থাকবে টোকেন পরীক্ষক, যারা যাত্রীরা টোকেন কেটেছেন কিনা, টোকেন জমা করছেন কিনা সে বিষয়ে নজরদারি চালাবে। প্রয়োজনে কোনো কোনো যাত্রীর থেকে যাচাইয়ের জন্য টোকেন চাওয়া হতে পারে। সামনেই দুর্গা পুজো। এ সময় মেট্রো রেলে ভিড় আরো বাড়বে। আর পুজোর মুখেই তাই এই নতুন নিয়ম চালু করলো মেট্রো রেল কর্তৃপক্ষ।

টোকেন চেকারের জন্য একটি বিশেষ দল তৈরি করা হয়েছে। ইতিমধ্যে অনেক মেট্রো স্টেশনে (Metro tickets) এই টোকেন চেকারের কাজ শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে বেশ কিছু জনকে বিনা টোকেন আটক করা হয়েছে। শুধু তাই নয় টোকেন না কাটার জন্য ৮০ জনের উপর ২০ হাজার টাকার জরিমানা দেওয়া হয়েছে। গত মাসের ২০ তারিখ থেকে এই নতুন নিয়ম জারি করেছে কলকাতা মেট্রো।

Related Articles