নিউজরাজনীতিরাজ্য

সুখবর, এই সকল সরকারী কর্মীদের জন্য বর্ধিত এবং নয়া ভাতার ঘোষণা করলেন ‘কল্পতরু’ মুখ্যমন্ত্রী

Advertisement
Advertisement

একদিকে করোনা অতিমারী, যা প্রভাব ফেলেছে আমজনতার জীবন-জীবিকায়; আর অন্যদিকে কয়েকমাস পরেই একুশের বাংলা বিধানসভা ভোট। দুই পরিস্থিতি মাথায় রেখে কল্পতরু রাজ্য সরকার। গতকাল নবান্ন সভাগৃহে এক সাংবাদিক সম্মেলনে সরকারি কর্মচারীদের জন্য বর্ধিত ভাতার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঘোষণা অনুযায়ী প্রাণীবন্ধু, প্রাণীমিত্র এবং ভিআরপি কর্মচারীদের ভাতা বৃদ্ধি হচ্ছে। এছাড়াও যে সমস্ত কর্মচারী ‘দুয়ারে সরকার’ প্রকল্পে কাজ করছেন তারা বিশেষ টিফিন ভাতা পাবেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী দুয়ারে সরকার প্রকল্পের প্রশংসা করেন। বর্তমানে এই প্রকল্পের আওতায় ১২ টি সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া যাচ্ছে। তাঁর প্রশংসায় মুখ্যমন্ত্রী বলেন, “আমার লাইন ডিপার্টমেন্টের সকলে খুব ভালো কাজ করছেন।

মুখ্যসচিবের নেতৃত্বে প্রিন্সিপাল সেক্রেটারিদের তত্ত্বাবধানে ডিএম, এসপি, এডিএম, এসডিও, এসডিপিও, বিডিও, আইসি, এডিএ, সরকারি ডিপার্টমেন্টের কর্মচারী ভাই বোনেরা, সবাই খুব ভালো কাজ করছেন।” এরপর কর্মচারীদের কাজে খুশি মুখ্যমন্ত্রী এই প্রকল্পের সাথে যুক্ত সরকারি কর্মচারী এবং বিভিন্ন সংস্থার স্বেচ্ছাসেবকদের জন্য কর্মসূচি শেষে একটি করে শংসাপত্র ও একইসঙ্গে ৫,০০০ টাকা করে দুমাস টিফিন অ্যালাওয়েন্স দেওয়ার কথা ঘোষণা করলেন। মুখ্যমন্ত্রীর মতে, ওরা সকাল থেকে রাত পর্যন্ত কাজ করছেন, তাই তাদের জন্য সামান্য কিছু করতে চাই আমরা।

এরপর ভিআরপি অর্থাৎ ভিলেজ রিসোর্স পার্সনদের জন্য এই প্রথম মাসিক ভাতার ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “ওরা বেশ কিছুদিন ধরেই ৩০ দিনের ভাতার কথা বলছিল। ওদের কথা শুনে ওদের জন্য মাসে ৫২৫০ টাকার ব্যবস্থা করে দিলাম৷” এছাড়াও ভোটের আগে কল্পতরু মুখ্যমন্ত্রী প্রাণী বন্ধু ও প্রাণী মিত্র কর্মীদেরও মাসিক ভাতা ১৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০০ টাকা করার ঘোষণা করলেন৷

প্রসঙ্গত এক ছাদের তলায় বিভিন্ন সরকারি প্রকল্পকে আনার জন্যই ‘দুয়ারে সরকার’ প্রকল্পের ভাবনা। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই প্রকল্প বিশাল সাড়া ফেলেছে আমজনতার মধ্যে। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আপাতত চার দফায় এই প্রকল্প চলবে। শেষ হবে আগামী ২৫ জানুয়ারি। এই মূহুর্তে দ্বিতীয় পর্ব চলছে যা শেষ হবে আগামী ২৪ ডিসেম্বর।

Related Articles