আন্তর্জাতিকনিউজ

করোনা ভ্যাকসিন তৈরিতে মোট অর্থের ১০ শতাংশ এখনও জোগাড় হয়নি, আশঙ্কার কথা শোনাল WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার ভ্যাকসিন আবিষ্কার হলেই চলবে না। পুরো বিশ্বের জন্য সেই ভ্যাকসিন তৈরী করতে হবে।

Advertisement
Advertisement

ফের আশঙ্কার কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা সংক্রমণ রুখতে ভ্যাকসিন একমাত্র উপায়। তাই বিশ্বের গবেষকরা আপ্রাণ চেষ্টা করছে ভ্যাকসিন আবিষ্কার করার। যদিও রাশিয়া ইতিমধ্যেই বিশ্বে প্রথম করোনার টিকা আবিষ্কার করেছে বলে জানিয়েছে। তবে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার ভ্যাকসিন আবিষ্কার হলেই চলবে না। পুরো বিশ্বের জন্য সেই ভ্যাকসিন তৈরী করতে হবে। যার জন্য প্রয়োজন প্রচুর অর্থ। যার ১০ শতাংশ নাকি এখনও জোগাড় হয়নি।

সোমবার এক ভারচুয়াল অনুষ্ঠানে WHO’র ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস বলছিলেন যে আশা আর বাস্তবের মধ্যে এখনও অনেক ফারাক। যারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছেন তাঁদের ধন্যবাদ। কিন্তু এখনও লক্ষ্যের ধারেকাছে পৌঁছানো যায়নি। শুধু মাত্র ভ্যাকসিন তৈরির জন্যই এখনও ১০ হাজার কোটি মার্কিন ডলার প্রয়োজন। এখনও পর্যন্ত জি-২০ দেশগুলি ভ্যাকসিন মোকাবিলার জন্য যত অর্থ দান করেছে, সে তুলনায় এই অঙ্কটা প্রয়োগ অনেক কম বলেই তিনি মনে করছেন।

এই ভ্যাকসিন তৈরি করে উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলিতেও সমানভাবে বণ্টন করতে হবে, আর তাই বিশ্বের সব দেশকে একটা নতুন আন্তর্জাতিক জোটে আহ্বান করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যার নাম কোভ্যাক্স। বিশ্বের উন্নত ও ধনী দেশগুলিকে অর্থ বেশি করে সাহায্য করার প্রয়োজন। নাহলে ভ্যাকসিন সারা বিশ্বের কাছে পৌঁছানো সম্ভব হবে না।

Related Articles