কলকাতানিউজরাজ্য

নিম্নচাপের জেরে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, রাজ্যের এই জেলাগুলিতে জারি ‘কমলা সতর্কতা’

সুন্দরবন সহ বেশ কিছু সমুদ্র উপকূলবর্তী এলাকাতে নদীর পাড়ে ভাঙ্গন দেখা দিয়েছে।

নিম্নচাপের জের। আগামী তিন দিন রাজ্যজুড়ে প্রবল বর্ষণের পূর্বাভাস দিল হাওয়া অফিস। গত কয়েকদিন জুড়েই রাজ্যে প্রবল বৃষ্টিপাত হয়েছে। আর এটাই এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে রাজ্য সরকারের কাছে। এই অতিবৃষ্টির ফলে বহু নদীর জল বিপদসীমার বাইরে বইছে। বেশ কিছু জায়গাতে বন্যার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সুন্দরবন সহ বেশ কিছু সমুদ্র উপকূলবর্তী এলাকাতে নদীর পাড়ে ভাঙ্গন দেখা দিয়েছে। এদিকে আবার ও একটি নিম্নচাপ তৈরী হয়েছে বলে জানা গেছে। এরফলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজ অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমান বাড়বে। এছাড়া দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে সোমবার ও মঙ্গলবার অধিক পরিমানে বৃষ্টি হবার সম্ভাবনা আছে। আগামী ২৪ ঘন্টায় ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হবার সম্ভাবনা আছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলাতে। এছাড়া দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতেও প্রবল বৃষ্টি হবার সম্ভাবনা আছে।

তবে নদীয়া, মুর্শিদাবাদ, ও বীরভূম জেলাতে অল্প বৃষ্টি হতে পারে। এদিকে এই বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বন্যার ভ্রূকুটি আছে। বেশ কয়েকটি নদীতে বিপদসীমার উপর দিয়ে জল বইছে, ফলে অনেক জেলাতে কৃষি জমি প্লাবিত হয়ে গিয়েছে। এরপর যদি আরও বৃষ্টি হয়, এবং ঝাড়খণ্ডের বাঁধ থেকে জল ছাড়া হয় তাহলে দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে মনে করছেন বিপর্যয় মোকাবিলা দফতর।

Tags

Related Articles

Close