দেশনিউজ

আত্ম নির্ভর ভারত, এবার বিদেশে বিক্রি হতে চলেছে ভারতের তৈরি ক্ষেপণাস্ত্র ‘আকাশ মিসাইল’

Advertisement
Advertisement

প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে গত দেড় মাস ধরে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ভারতের। ‘Akash Missile’ তৈরি হয়েছে প্রায় সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতেই। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ট‍্যুইটারে জানিয়েছেন সেই ক্ষেপণাস্ত্র এবার বিদেশে রপ্তানি করা হবে। তাছাড়াও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে গত কয়েক বছর ধরেই আত্মনির্ভর হচ্ছে ভারত।

‘Akash Missile’ এর ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য পাল্লা ২৫ কিলোমিটার। ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্রটি ভারতীয় বায়ুসেনায় (IAF) অন্তর্ভূক্ত করে ভারত। ২০১৫ সালে Indian Army-র হাতে তুলে দেওয়া হয়। এর পরই ভারতের একাধিক প্রতিবেশী দেশ এটি কেনার ব্যাপারে আগ্রহ দেখাতে শুরু করলে কেন্দ্রীয় মন্ত্রিসভা ‘Akash Missile’ রপ্তানির ব্যাপারে সবুজ সঙ্কেত দেয়। কমিটিও গড়া হয়েছে এই নিয়ে।

তবে রপ্তানি করার জন্য অন্য একটি মডেল তৈরি করা হবে, Akash Missile মডেলটি ব্যবহার করবে ভারতীয় বায়ুসেনা (IAF) ই। প্রতিবেশী একাধিক দেশ এই ক্ষেপণাস্ত্রটি ছাড়াও Coastal Surveillance System, Radars and Air Platforms নিয়েও আগ্রহ প্রকাশ করেছে।

ক্ষেপণাস্ত্র-সহ একাধিক প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি এখন আত্মনির্ভর ভারত মিশনের আওতায়, ট্যুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আকাশ ক্ষেপণাস্ত্র রফতানি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই রপ্তানির মাধ্যমে ৫ বিলিয়ন ডলার পর্যন্ত আয়ের হিসাব কষছে ভারত।

Related Articles