নিউজলাইফস্টাইল

Dengue Viral Fever: ডেঙ্গি নাকি ভাইরাল ফিবার? কিভাবে বুঝবেন আপনার কোন জ্বর হয়েছে

ডেঙ্গি ও ভাইরাল ফিবারের মধ্যে তফাৎ, জানুন আজকের প্রতিবেদন থেকে

Advertisement
Advertisement

রাজ্যের ডেঙ্গির প্রকোপ বাড়তে শুরু করেছে। এর সাথে রাজ্যের মানুষের চিন্তাও বেড়েছে। কেননা একই সাথে ভাইরাল ফিবারের ব্যাপক প্রাদুর্ভাব ঘটছে রাজ্যে। এই পরিস্থিতিতে মানুষের মনে আতঙ্ক তৈরি হচ্ছে। এ অবস্থায় মানুষ বুঝতে পারছে না যে, তাদের ডেঙ্গি হয়েছে নাকি ভাইরাল ফিবার (Dengue Viral Fever) হয়েছে। কীভাবে বুঝবেন আপনি কোন জ্বরে আক্রন্ত? ডেঙ্গি নাকি ভাইরাল ফিবার কীভাবে পার্থক্য করবেন? চলুন জেনে নেওয়া যাক।

ডেঙ্গি জ্বরের লক্ষণ

মশার কারণে ডেঙ্গি (Dengue Viral Fever) হয়। এটি একপ্রকার ভাইরাসজনিত জ্বর। এডিস ইজিপ্টাই মশার কামড়ে ডেঙ্গি রোগ হয়। ডেঙ্গি হলে প্রাথমিক ভাবে কিছু লক্ষণ চোখে পড়ে, যেমন শরীরে ১০২-১০৩ জ্বর দেখা যায়, শরীর দুর্বল হয়ে পড়ে, গা-হাত ব্যাথায় ছটপট করে মানুষ, চোখের পিছনে ব্যাথা করে, মাথা ব্যাথা ইত্যাদি। প্রাথমিক ভাবে এই সব লক্ষণ রোগীর মধ্যে দেখা দিলে, NS1 টেস্ট করতে হবে। তাহলেই রোগ ধরা পড়ে যাবে। তাই প্রাথমিক ভাবে জ্বর দেখা দিলেই চিন্তায় ভেঙে পড়ার কিছু কারণ নেই।

ডেঙ্গি ভাইরাল জ্বরের (Dengue Viral Fever) লক্ষণ

অন্য দিকে সারা বছর ভাইরাল ফিবার বা জ্বরে (Dengue Viral Fever) আক্রন্ত হয় বহু মানুষ। আর মুশকিল হয়ে দাঁড়ায় এখানেই। অনেকেই ভাইরাল ফিবারকে ডেঙ্গি ভেবে চিন্তায় ভেঙে পড়ে, আবার অনেকে ডেঙ্গিকে ভাইরাল ফিবার ভেবে সঠিক চিকিৎসা করায় না। তাই ডেঙ্গির পাশাপাশি ভাইরাল ফিবারের লক্ষন গুলিও জেনে রাখা দরকার। বিশেষজ্ঞদের মতে, নাক দিয়ে জল গড়ালে, বুকে কফ বসলে, হাঁচি-কাশি হলে, গলা ব্যথা হলে, হাত-পা এ অল্প ব্যাথা হলে সেগুলি ভাইরাল জ্বরের লক্ষণ।

ডেঙ্গি ও ভাইরাল জ্বরের তফাৎ

এবার দেখে নেওয়া যাক ডেঙ্গি ও ভাইরাল ফিভারের (Dengue Viral Fever) উপসর্গের মধ্যে কিছু পার্থক্য। যেগুলি আপনাকে ডেঙ্গি ও ভাইরাল ফিবার চিহ্নিত করতে সাহার্য করবে। ডেঙ্গি জ্বরের ক্ষেত্রে হাড়ে তীব্র ব্যথা অনুভব হয়। ভাইরাল ফিভার এর ক্ষেত্রে কিন্তু গা হাতে লাগলেও হাড়ে ব্যাথা হয় না। তবে ভাইরাল ফিবারের ক্ষেত্রে ঠান্ডা লাগা, সর্দি, নাক বন্ধ, কাশি, কফ বসা ইত্যাদি লক্ষণগুলি দেখা যায়। ডেঙ্গি রোগে এমন লক্ষণ সাধারণত চোখে পড়ে না। তবে জ্বর হলে প্রথমেই ডাক্তারের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।

দুটি জ্বরের প্রাথমিক চিকিৎসা

ডেঙ্গি রোগের ক্ষেত্রে চিকিৎসার থেকে সাবধানে থাকা ও সঠিক খাবার খাওয়া জরুরি। এ ক্ষেত্রে বেশি করে জল খেতে হবে। এছাড়া জ্বর আসলে প্যারাসিটামল নেওয়া যেতে পারে ডাক্তারের পরামর্শে। আর মাঝে মাঝে রক্তের প্লেটলেট পরীক্ষা করাতে হবে। বিশেষ বিষয় হলো ডেঙ্গি হলে মশারি টাঙিয়ে ঘুমাবেন। যাতে আর কোনো মশা কামড়াতে না পারে। অন্যদিকে ভাইরাল ফিবার হলে প্যারাসিটামল খেলেই কাজ দেবে। আশা করি, এই প্রতিবেদন পড়ে ডেঙ্গি ও ভাইরাল ফিবারের (Dengue Viral Fever) মধ্যে তফাৎ সম্পর্কে সঠিক ধারণা এসেছে।

Related Articles