দেশনিউজ

বার্ড ফ্লুর আতঙ্কের মধ্যেই বড় ঘোষণা কেন্দ্রের, উপকৃত সাধারণ মানুষ

Advertisement
Advertisement

করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেই যেভাবে দেশে বার্ড ফ্লু ছড়াচ্ছে তাতে আতঙ্কিত সাধারণ মানুষ। ইতিমধ্যেই বার্ড ফ্লু ধরা পড়েছে দেশের বিভিন্ন রাজ্যে। কিন্তু এই সময়ে ডিম-চিকেন খাওয়া কি নিরাপদ শরীরের জন্য? জল্পনা বাড়ছে তা নিয়ে। কারণ পোলট্রি বন্ধ হয়ে যাচ্ছে একাধিক রাজ্যে। আতঙ্ক সৃষ্টি হচ্ছে মুরগীর মাংস খাওয়া নিয়েও। এবার বড় ঘোষণা করল কেন্দ্র সাধারণ মানুষের জন্য।

এই বার্ড ফ্লুর জেরেই একধাক্কায় কমে গেছে চিকেন থেকে ডিমের দাম। বুধবার পর্যন্ত মোট ১০৪ টি পোলট্রি পরীক্ষা করা হয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। সেখানেও পাওয়া যায়নি কোনও নমুনা। আপাতত দিল্লির বিভিন্ন অঞ্চলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মুরগির মাংস এবং ডিম বিক্রির উপর।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মানুষের শরীরে কখনওই বার্ড ফ্লু সংক্রমিত হয় না রান্না করা পোলট্রির খাবার থেকে। কারণ ভাইরাস ধ্বংস হয়ে যায় গরমের তাপে। বিশেষজ্ঞরা বলছেন, পাখিদের একধরনের জ্বর হলো বার্ড ফ্লু। H5N8 ভাইরাস যার জন্য দায়ী। এই ভাইরাস সংক্রমণ হয় জলজ পাখিদেরই, সেখান থেকেই তা ছড়িয়ে পড়ে পোলট্রি এবং অন্যান্য পশু-পাখিদের মধ্যে।

কোনওভাবেই যেন কাঁচা না থাকে হাঁস-মুরগীর ডিম-মাংস বলে নির্দেশিকা জারি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর পক্ষ থেকে। ডিম-মাংস খেলে তা ভাল করে সেদ্ধ করে নিয়ে তারপরেই খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

Related Articles