Featuredনিউজ

Naihati boro ma: মন্দিরে বসলো বড়মার স্থায়ী মূর্তি! ১০০ ভরি সোনা দিয়ে সাজানো হয়েছে মাকে

শনিবার প্রাণ প্রতিষ্ঠা হলো বড়মার মূর্তি, রবিবার থেকে খুলে গেল মন্দিরের দ্বার

Advertisement
Advertisement

নৈহাটির বড়মার (Naihati boro ma) অগণিত ভক্ত সংখ্যা। প্রতি বছর বহু মানুষ ভিড় করেন বড়মার দর্শন করতে। বড়মার কাছে ভক্তরা যা প্রার্থনা করেন, তাই পূরণ হয় বলে জানা যায়। কালীপুজোর সময় এখানে লক্ষ লক্ষ মানুষের ভিড় জমে। এবার সেই বড়মার পাথরের মূর্তি বিগ্রহ প্রতিষ্ঠা করা হলো মূল মন্দিরে। মাকে সাজানো হলো ১০০ ভরির সোনার গহনা দিয়ে।

রাজস্থান থেকে কষ্টি পাথর দিয়ে নির্মিত মূর্তি (Naihati boro ma) এনে প্রতিষ্ঠা করা হয়েছে নৈহাটির মূল মন্দিরে। মূর্তির উচ্চতা ৪.৫ ফুট। এই মূর্তিকে ১০০ ভরি সোনার গহনা দিয়ে সাজানো হয়েছে। মায়ের রূপ দেখার মতো। নতুন মূর্তিকে ইতিমধ্যে শুদ্ধিকরণ করা হয়েছে। পাশাপাশি গীতাপাঠ, মহা মৃত্যুঞ্জয় পাঠ ও হোমযজ্ঞের মাধ্যমে মূর্তি প্রতিষ্ঠা করা হয়েছে। বড়মার পুজো ১০০ বছরে পা দিয়েছে। প্রতিবছর কালীপূজার সময় মায়ের মূর্তি বানিয়ে পুজো করা হয়। বছরের বাকি সময় মায়ের ছবিকেই পুজো করা হয়।

মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, মায়ের মূর্তি (Naihati boro ma) প্রতিষ্ঠার জন্য নতুন করে মন্দির নির্মাণ করা হয়েছে। মন্দিরে মূর্তি প্রতিষ্ঠার জন্য বেনারস থেকে এসেছে তিন পুরোহিত। একই সাথে হালিশহরে রামপ্রসাদের ভিটে থেকে তিনজন এবং বড়মার মন্দিরের চারজন পুরোহিত মিলিত ভাবে মায়ের মূর্তি প্রতিষ্ঠা ও চক্ষুদান করেছেন। জানা যাচ্ছে, মূর্তির সামনেই থাকবে একটি অখন্ড জ্যোতি, যা এক টানা ১২ বছর জ্বলবে।

মন্দিরের নিরাপত্তা প্রদানের জন্য ব্যারাকপুর পুলিশ কমিশনারের পক্ষ থেকে পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে। মন্দিরে মূর্তি (Naihati boro ma) প্রতিষ্ঠার ফলে শুধু কালীপূজার সময়েই নয়, বছরের যে কোনো সময়েই এবার ভক্তরা মায়ের পূজা দিতে পারবে। গতকাল অর্থাৎ ২৯ অক্টোবর থেকে সকল ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছে মন্দিরের দ্বার। মন্দিরে বড়মার স্থায়ী মূর্তি প্রতিষ্ঠাতে খুশি নৈহাটিবাসী সহ বড়মার সকল ভক্তবৃন্দ।

Related Articles