নিউজরাজ্য

DA Update News: বাড়বে ডিএ, দেওয়া হবে বকেয়া অর্থ! মহার্ঘ ভাতা নিয়ে বড়সর ঘোষণা রাজ্য সরকারের

আজ ডিএ মামলার শুনানি, এর আগেই ডিএ নিয়ে সুখবর পেল সরকারি কর্মীরা

Advertisement
Advertisement

আজ ডিএ মামলার শুনানি দেবে সুপ্রিম কোর্ট। ৬০ নম্বর সিরিয়ালে অর্থাৎ একদম শেষে শুনানি হবে আজ। আর আজকের শুনানির দিকে তাকিয়ে রয়েছে রাজ্যের ডিএ (DA Update News) প্রাপ্ত সরকারি কর্মচারীরা। আর এরই মাঝে ডিএ নিয়ে একটি খবর উঠে আসলো। জানা যাচ্ছে, দীপাবলির আগেই বাড়বে সরকারি কর্মীদের ডিএ এবং মেটানো হবে বকেয়া মহার্ঘ ভাতা। চলুন বিস্তারিত ভাবে জেনে নিন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাজস্থান সরকারের অর্থ দপ্তর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই রাজ্যের সরকারি কর্মী ও পেনশনভোগীদের ডিএ (DA Update News)-র পরিমান ৪ শতাংশ বাড়বে। আগে এই রাজ্যের সরকারি কর্মীরা পেত ৪২ শতাংশ ডিএ। সেখানে ৪ শতাংশ বেড়ে ডিএ-র পরিমান হবে ৪৬ শতাংশ। চলতি বছরের গত জুলাই মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর করেছে রাজস্থান সরকার।

এবার সেই মতো এই রাজ্যের সমস্ত সরকারী কর্মী ও পেনশনভোগীরা ৪৬ শতাংশ হারে ডিএ (DA Update News) পাবেন। সপ্তম পে কমিশনের আওতায় এই ডিএ প্রদান করা হয়ে থাকে। একই সাথে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে, গত তিন মাস ধরে যে বয়েক ডিএ রয়েছে, সেটিও মিটিয়ে দেওয়া হবে। এদিকে চলতি মাস থেকেই নতুন হারে ডিএ পাবেন বর্তমান ও অবসর প্রাপ্ত সরকারি কর্মীরা। আগামী ১লা ডিসেম্বরের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে টাকা। পাশাপাশি সরকারি কর্মীদের অ্যাড হক বোনাস দেওয়ার কোথায় বলা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে কেন্দ্র সরকার সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ (DA Update News) ৪৬ শতাংশ বৃদ্ধি করেছে। শুধু তাই নয় দেশের বিভিন্ন রাজ্য সরকারই বাড়িয়েছে ডিএ এর পরিমাণ। তবে পশ্চিমবঙ্গ সরকার মাত্র ৪ শতাংশ ডিএ প্রদান করে থাকে সরকারি কর্মচারীদের। ডিএ বাড়ানো তো দূরের কথা, বকেয়া ডিএ পর্যন্ত এখনো মেটায়নি। আজ সেই ডিএ মামলার শুনানি। দেখা যাক, রাজ্যের সরকারি কর্মীদের মুখে হাসি ফোটে কিনা

Related Articles