আন্তর্জাতিকনিউজ

আছড়ে পড়লো বিশ্বের সবচেয়ে শক্তিশালী ‘টাইফুন’, গতিবেগ ঘন্টায় ২৮০ কিমি

একটার পর একটা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ছে বিশ্বের বিভিন্ন অংশ।

Advertisement
Advertisement

সবার মুখে এখন একটাই কথা যত তাড়াতাড়ি হোক, এই ২০২০ বিদায় নিক। প্রথম থেকেই এই সাল একদম ভালো না। একের পর এক বিপদ আসছে, তার সাথেই রয়েছে দুঃসংবাদ। বহু মানুষ মারা গিয়েছে। আর তার উপর রয়েছে এই করোনা মহামারীর দাপট। তবে এতকিছুর পরেও রয়েছে প্রাকৃতিক দুর্যোগ।

একটার পর একটা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ছে বিশ্বের বিভিন্ন অংশ। কয়েকদিন আগে ভয়ঙ্কর ভূমিকম্পে তছনছ হয়ে গিয়েছে তুরস্ক। অনেক ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে। আর এবার আজকে সকালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার টাইফুন গনি আছড়ে পড়েছে ফিলিপিন্সে। ইতিমধ্যেই বহু ক্ষয়ক্ষতি হয়েছে ওই এলাকাতে।

অবশ্য এই টাইফুনের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। রবিবার ভোররাতে ফিলিপিন্সের ক্যাটানডুয়ানসে গনি আছড়ে পড়ে। বর্তমানে টাইফুনের যা গতিবেগ এরকম আগে কখনও হয়নি বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা। তবে ঝড়ের চোখ ও অন্তরভাগ এখনও দেশের মধ্যে প্রবেশ করেনি, তার আগেই তছনছ শুরু হয়ে গিয়েছে। পরে আরও মারাত্মক প্রভাব পড়বে বলে ভয়ে শিউরে উঠছেন বাসিন্দারা। আগামী ১২ ঘণ্টা অর্থাৎ রবিবার রাত বা সোমবার সকালের মধ্যে এই সুপার টাইফুনটি ফিলিপিন্সকে অতিক্রম করে যাবে।

আর এই ১২ ঘন্টার মধ্যে অ্যালবে, লুজন. মেট্রো ম্যানিলাকে তছনছ করে দেবে এই সুপার টাইফুন। সূত্র মারফত জানা গিয়েছে, স্থলভাগে প্রবেশের সময় গনির গতি ছিল ঘণ্টায় ২৮০ কিলোমিটার। বর্তমানে এই ঝড়ের গতি ঘণ্টায় ১৯৫ কিলোমিটার রয়েছে। এখন গতিবেগ কম হলেও হতে পারে ৩১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ইতিমধ্যেই প্রায় ১০ লক্ষ মানুষকে সরানো হয়েছে নিরাপদ স্থানে। তবে ফিলিপিন্সে প্রতিবছরই এরকম ভয়ঙ্কর ঝড় হয়ে থাকে।

Related Articles