দেশনিউজ

সপ্তাহে চার দিন কাজ আর তিন দিন ছুটি, নতুন নিয়মের পথে কেন্দ্র সরকার

Advertisement
Advertisement

সপ্তাহে ছুটির দিন বেড়ে হতে পারে তিন দিন। অর্থাৎ, সাধারণত আমরা সপ্তাহে একদিন বা দু’দিন ছুটি পেতে দেখতে অভ্যস্ত কর্মচারীদের। কিন্তু এবার সেই দিন সংখ্যা বেড়ে হতে পারে তিন দিন। কেন্দ্রীয় সরকারের নতুন লেবার কোড এমনটাই ইঙ্গিত করছে। সপ্তাহে কাজের দিন সংখ্যা হতে পারে চার দিন এবং ছুটি থাকতে পারে তিন দিন। কিন্তু এগুলো সবই প্রযোজ্য হবে বেসরকারী সংস্থার কর্মীদের ক্ষেত্রে।

ইউনিয়ন লেবার সেক্রেটারি অপূর্ব চন্দ্র জানিয়েছেন, কর্মীদের সাপ্তাহিক কাজের সময় ৪৮ ঘণ্টা করে দেওয়া হতে পারে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের হাতে তিন ভাবে কাজ করানোর উপায় আছে। দিনে ১২ ঘন্টা করে কাজ করানো সপ্তাহে চারদিন, অথবা সপ্তাহে ছ’দিন ৮ ঘন্টা করে কাজ করানো, অথবা ৫ দিন দশ ঘন্টা করে কাজ করানো যেতে পারে। ছুটির বিষয়টি এখনও বিবেচনাধীন।

দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কাজের পরিবেশ স্বাস্থ্যকর হিসেবে গড়ে তুলতে এই সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানা গেছে। তবে এই সিদ্ধান্ত এখনো কারো উপর চাপিয়ে দেওয়া হয়নি, সবই বিবেচনাধীন। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শ্রমদপ্তরের আরো কিছুদিন সময় লাগবে। অপূর্ব চন্দ্র জানিয়েছেন, ওয়েজেস কোড, পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য, কাজের শর্ত এবং সামাজিক সুরক্ষা প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রে কিছু বদল আসতে চলেছে।

কয়েক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। কর্মীদের সামাজিক সুরক্ষা, কাজের জায়গায় পরিবেশের স্বাস্থ্য রক্ষা করতেই আইনে বদল আনার কথা চিন্তা করা হচ্ছে। তার পাশাপাশি চিন্তা করা হচ্ছে কর্মীদের মানসিক স্বাস্থ্যের জন্য। তবে ছুটির ব্যাপারটা নিয়ে আলোচনা চলছে জোর কদমে।

Related Articles