দেশনিউজ

দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রুটিন দিল CBSE, কোন দিন কি পরীক্ষা? জেনে নিন পূর্ণাঙ্গ সূচী

Advertisement
Advertisement

কোভিড অতিমারীর জন্য সব কিছুর ছন্দ বিঘ্নিত হলেও ক্রমশ সমস্যা কাটিয়ে নিজের ছন্দে ফিরছে দেশ এবং শিক্ষাব্যবস্থাও ছন্দে ফিরছে সেইভাবেই। সিবিএসসি দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল এইদিন জানালেন, আগামী ৪ মে থেকে শুরু হবে সিবিএসসি দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। দশম শ্রেণীর পরীক্ষা শেষ হবে ৭ জুন এবং দ্বাদশ শ্রেণীর হবে ১১ জুন।

তবে পয়লা মার্চ থেকেই প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়েছে। রেজাল্ট দেওয়া হবে ১৫ জুলাই। প্রথমে অনলাইন পরীক্ষা হবে বলে ঠিক করা হয়েছিল। কিন্তু পরে জানানো হয় ক্লাস এবং শিক্ষাব্যবস্থার বাকি কাজ অনলাইনে হলেও পরীক্ষা হবে অফলাইনে। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের মানতে হবে সমস্ত কোভিড বিধি।

গত বছরের শেষের দিকে শিক্ষার্থীদের চাপ কমাতে কিছু বিদ্যালয় খোলা হলেও বেশিরভাগ ক্ষেত্রে ক্লাস চলছিল অনলাইনে। সে ক্ষেত্রে প্র‍্যাকটিক্যাল পরীক্ষার সময় শিক্ষার্থীরা বেজায় সমস্যায় পড়বে বলেই ধারণা করা হচ্ছে।

সেজন্যই শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো আস্তে আস্তে খুলে দেওয়া হচ্ছে এবং যাতে তারা পরীক্ষার সময় অসুবিধায় না পড়ে সেজন্য ক্লাস‌ও চালু করা হচ্ছে আস্তে আস্তে। যদিও এর আগে শিক্ষার্থীদের সুবিধার কথা ভেবেই প্রায় ৩০ শতাংশ সিলেবাস কমানো হয়েছিল। এখন অপেক্ষা শুধু পরীক্ষার। জোর কদমে চলছে পরীক্ষার্থীদের প্রস্তুতি।

Related Articles