আন্তর্জাতিকনিউজ

৬ জুন শনিবার, কি হতে চলেছে পৃথিবীতে? আগেই জানিয়ে দিলো নাসা

Advertisement
Advertisement

পৃথিবী জুড়ে মহামারীর হাহাকার। সেই ধাক্কা সামলাতে না সামলাতে আরও বড় বিপদের সংকেত। পৃথিবীর দিকে প্রবল বেগে ধেয়ে আসছে প্রায় ৫০০ মিটারেরও বড় উল্কাপিন্ড, যা মোটেই ভালো খবর নয়। নাসার বিজ্ঞানীরা আগে থেকেই সতর্কতা জারি করেছে। যার জেরে কড়া সতর্কতা জারি করেছে। জানা গিয়েছে, প্রতি সেকেন্ডে প্রায় ৫২ কিলোমিটার বেগে ধেয়ে আসছে এই বৃহদাকার উল্কাপিন্ডটি। প্রতি ঘন্টায় এর গতিবেগ হতে পারে, প্রায় ১১ হাজার ২০০ মাইল।

এই বিষয়ে নাসা আনুমানিক একটা ধারনা দেন। এই উল্কাপিন্ডটি ৬ই জুন পৃথিবীর সংস্পর্শে আসবে বলে জানা গিয়েছে। নাসা জানিয়েছে, এই উল্কাপিন্ডটির নাম রক -১৬৩৩৪৮ বা ২০০২ এনএন৪। কিন্তু এরসঙ্গে নাসা এও জানিয়েছে যে, এই উল্কাপিন্ডটি পৃথিবীতে সংস্পর্শ করার সম্ভাবনা প্রায় ১ শতাংশের ও কম। তাদের ধারনা, এই উল্কাপিন্ডটি পৃথিবীর খুব কাছ দিয়েই চলে যাবে, এর ফলে পৃথিবীতে কোনো ক্ষতি হবে না। কিন্তু কোনো কারনে যদি এই উল্কাপিন্ডটি যদি পৃথিবীর সংস্পর্শে যায়, তবে বড়ধরনের ক্ষতি হতে পারে এই পৃথিবীর।

কিছুদিন আগেই আরেকটি বৃহদাকার উল্কাপিন্ড পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে গেছে। আর এবার আরো একটি সম্ভাবনা তৈরি হয়েছে। প্রতিনিয়ত এই উল্কাপিন্ডটির উপর নজর রেখে চলেছে নাসা। এই ভাবে প্রতিদিন প্রায ২০০০ উল্কাপিন্ডের উপর নজর রাখে নাসা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles