দেশনিউজ

Vande Bharat Sleeper Coach: শীঘ্রই চালু হবে বন্দে ভারত স্লিপার ও মেট্রো! কোন রুটে চলবে? জানুন

দূরবর্তী ও নিকটবর্তী শহরগুলিকে যুক্ত করতে ভারতীয় রেলওয়ের নয়া উদ্যোগ

Advertisement
Advertisement

খুব শীঘ্রই ভারতে চালু হবে বন্দে ভারত স্লিপার ও বন্দে ভারত মেট্রো পরিষেবা (Vande Bharat Sleeper Coach)। এই নয়া পরিষেবা রেল ব্যবস্থাকে আরো গতি এনে দেবে। কম ও বেশি দূরত্বের যাত্রাকে আরো সুন্দর করে তোলার জন্য চালু করা হচ্ছে এই পরিষেবা। আর বন্দে ভারতের এই নতুন পরিষেবা চালু করা হবে এই বাংলাতেও। ইতিমধ্যে পশ্চিমবঙ্গের ষষ্ঠ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করা নিয়ে কথা এগোচ্ছে। তারই মাঝে বন্দে ভারত মেট্রো ও বন্দে ভারত স্লিপার ট্রেন পরিষেবা শুরু হওয়ার খবর পাওয়া গেল।

সূত্র মারফত জানা যাচ্ছে, ২০২৪ সালের মার্চ মাসের প্রথম দিকেই ভারতে চালু করা হবে বন্দে ভারত স্লিপার ও বন্দে ভারত মেট্রো পরিষেবা (Vande Bharat Sleeper Coach)। এ বিষয়ে আইসিএফ এর এক কর্মকর্তা জানিয়েছেন, “বন্দে ভারত -এর স্লিপার কোচ বর্তমান আর্থিক বছরে চালু করা হবে যেখানে প্রথম ট্রেনটি উৎপাদনের অধীনে রয়েছে এবং ২০২৪-এর মার্চ মাসে বন্দে ভারত স্লিপার চালু করা হবে।”

ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ ভারতের দূরের শহরকে একসঙ্গে যুক্ত করার জন্য সেমি হাই স্পীড ট্রেন বন্দে ভারত স্লিপার (Vande Bharat Sleeper Coach) চালু করার কথা ভাবছে। এই ট্রেন পরিষেবার মাধ্যমে কলকাতা ও মুম্বাই এবং কলকাতা ও দিল্লিকও এক সূত্রে বাঁধা যাবে। অন্যদিকে কম দূরত্বের শহরগুলিকে বন্দে মেট্রো ট্রেন দ্বারা যুক্ত করা হবে। এটি বন্দে ভারত এক্সপ্রেসের ক্ষুদ্র সংস্করণ, যা ১২টি কোচ বিশিষ্ট। এই পরিষেবা আগামী বছরের জানুয়ারি মাসে চালু করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে পশ্চিমবঙ্গের পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Sleeper Coach) চলছে। যেগুলি চলছে
হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটে, হাওড়া থেকে পুরী রুটে, নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি রুটে, হাওড়া থেকে পটনা রুটে এবং হাওড়া থেকে রাঁচি রুটে। এছাড়া পুরুলিয়ার উপর দিয়ে টাটানগর থেকে বারানসী রুটে খুব শীঘ্রই চালু হবে বন্দে ভারত এক্সপ্রেস।

Related Articles