কলকাতানিউজরাজ্য

বড়সড় ঘোষণা, বেসরকারি বাস ও মিনিবাসের কর মকুব করার সিদ্ধান্ত রাজ্যের

আজ নবান্নে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন যে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সব বেসরকারি বাস ও মিনিবাসের কর মকুব করা হল।

Advertisement
Advertisement

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বড়সড় ঘোষণা করলেন। রাজ্যের বেসরকারি বাস ও মিনিবাস সংগঠনের জন্য কর মকুবের সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্নে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন যে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সব বেসরকারি বাস ও মিনিবাসের কর মকুব করা হল। মোটর ভেহিক্যাল অ্যাডিশনাল করও মকুব করা হল। এমনকি পারমিট ফিও মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলাপন বন্দ্যোপাধ্যায় জানান যে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বেসরকারি বাস, মিনিবাসের কর মকুব করা হবে। মোটর ভেহিক্যাল অ্যাডিশনাল করও মকুব করা হল। এছাড়াও পারমিট ফিও মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে বাস মালিকরা ওই ১৫ হাজার টাকার পরিবর্তে কর মকুবের দাবি জানিয়েছিলেন। তাই রাজ্য সরকারের পক্ষ থেকে কর মকুবেরই সিদ্ধান্ত নেওয়া হল। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে বাসমালিক সংগঠনগুলি খুশি হবে বলেই আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, মার্চ মাস থেকেই দীর্ঘদিন লকডাউনের জেরে বন্ধ ছিল বাস পরিষেবা। তারপিরে ধীরে ধীরে ২০ জন যাত্রী নিয়ে বাস চালানোর অনুমতি দেওয়া হিসহিল। কিন্তু তাতে বাস মালিকেরা বাস নামাতে রাজি হয়নি। তারপর যতটি সিট আছে, ততজন নিয়ে বাস চালানোর নির্দেশ দেওয়া হয়। তারপরেও রাস্তায় কম সংখ্যক বাস নামে। এদিকে আবার পেট্রলের মূল্যবৃদ্ধিতেই নাজেহাল দশা হয়। তখন বারবার বাসভাড়া বৃদ্ধির দাবি জানিয়েছিলেন বাস মাল সংগঠনগুলি। এরপর রাজ্যের পক্ষ থেকে ১৫ হাজার টাকা করে দেবার ঘোষণা করা হয়েছিল। তাতেও রাজি ছিল না বাস মালিকেরা। এই ঘটনার পর রীতিমতো বিরক্ত হন মুখ্যমন্ত্রী। যাত্রী পরিষেবা না দেওয়া হলে ওই বাস রাজ্য সরকার অধিগ্রহণ করবে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। তারপর রাস্তায় বেশি সংখ্যক বাস নামে। আর এখন এই কর মকুব করার সিদ্ধান্তে স্বস্তি পাবেন বাস মালিকেরা। এমনটাই মনে করা হচ্ছে।

Related Articles