কাশ্মীর থেকে কন্যাকুমারী, মাত্র ৮ দিনে ৩,৬০০ কিমি পথ সাইকেল চালিয়ে নয়া নজির গড়ল মহারাষ্ট্রের তরুণ

কাশ্মীর থেকে কন্যাকুমারী- দেশের এক প্রান্ত থেকে সম্পূর্ণ অন্য প্রান্ত, এতটা দীর্ঘ পথ সাইকেলে পাড়ি দিল মহারাষ্ট্রের নাসিকের বাসিন্দা ওম মহাজন।

১৮ বছর হয়নি তাঁর। আর এই বয়সের মধ্যেই নতুন রেকর্ড গড়ল মহারাষ্ট্রের তরুণ। কাশ্মীর থেকে কন্যাকুমারী- দেশের এক প্রান্ত থেকে সম্পূর্ণ অন্য প্রান্ত, এতটা দীর্ঘ পথ সাইকেলে পাড়ি দিল মহারাষ্ট্রের নাসিকের বাসিন্দা ওম মহাজন। মাত্র আট দিন, সাত ঘণ্টা, ৩৮ মিনিটে সে ৩৬০০ কিমি পথ অতিক্রম করেছে। তবে এই শ্রীনগর থেকে কন্যাকুমারী পর্যন্ত সাইকেল নিয়ে যাওয়ার পথে নানারকম প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করতে হয়েছে এই তরুণকে।

আগামী মাসে অর্থাৎ ডিসেম্বরেই ১৮ বছর হচ্ছে এই তরুনের। ওম সবচেয়ে কম সময়ে এতটা পথ অতিক্রম করার রেকর্ডও গড়ল। জানা গিয়েছে, অনেক ছোটবেলা থেকেই তাঁর সাইকেল চালানোর সখ ছিল। সম্প্রতি রেস অ্যাক্রস আমেরিকা বা RAAM প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন এই তরুণ। আর এই প্রস্তুতির মাঝেই তিনি কাশ্মীর থেকে কন্যাকুমারী যাবার প্রস্তুতি নিয়ে ফেলেন। আর মাত্র আট দিন সাত ঘণ্টা ৩৮ মিনিটে ৩৬০০ কিলোমিটার সাইকেল চালিয়ে শ্রীনগর থেকে যাত্রা শুরু করে কন্যাকুমারী পৌঁছায় ওম।

আর এই রেকর্ড গড়ার পরেই ওম জানিয়েছেন, ‘আমি অনেক বছর ধরেই সাইকেল চালাচ্ছি। তবে সম্প্রতি গতির উপর জোর দিয়েছি। ৬ মাস আগে লকডাউন জারি হওয়ার পর থেকেই আমি রেস অ্যাক্রস আমেরিকার জন্য প্রস্তুতি নিতে শুরু করি। কিন্তু এই করোনা আবহে মার্কিন যুক্তরাষ্ট্রের রেসে যোগ দেওয়া সম্ভব হয়নি। আর সেই কারণে আমি সারা ভারতজুড়ে সাইকেল চালানোর সিদ্ধান্ত নিই।’

প্রসঙ্গত, এর আগে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত সবচেয়ে কম সময়ে সাইকেল চালানোর রেকর্ড আগে ছিল ওমের কাকা মহেন্দ্র মহাজনের দখলে। যদিও পরে সেই রেকর্ড ভেঙে দেন লেফটেন্যান্ট কর্নেল ভারত পান্নু। এবার ফের সেই রেকর্ড এল মহাজন পরিবারে। এই তরুনের কীর্তিকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা।